বাংলাদেশি কিশোরের ৮০ লাখ টাকার বৃত্তি লাভ


Published: 2018-12-18 13:08:10 BdST, Updated: 2019-03-22 23:16:34 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: বাংলাদেশি ১৫ বছর বয়সী মেধার স্বাক্ষর রেখেছে এক কিশোর। টিনেজ মেহেরাজ আহমেদ লন্ডনে এই বৃত্তি লাভ করেছেন। ৭৬০০০ পাউন্ড বা ৮০ লাখ ৪৮ হাজার টাকার এ বৃত্তি লাভ করেন। লন্ডনে বসবাসরত শিক্ষার্থীদের মধ্যে প্রচন্ড আবিষ্কার মূলক বুদ্ধিমত্তা বিশ্লেষণ করে এই বৃত্তি দেয়া হয়েছে।

জানা গেছে, ২০০৭ সালে রাজনৈতিক উত্তেজনার সময় পরিবারের সাথে লন্ডনে পাড়ি জমান বাংলাদেশি টিনেজ মেহেরাজ আহমেদ। তার বসবাস লন্ডনের ইস্ট এন্ড কাউন্সিলের একটি ফ্ল্যাটে। লন্ডনের অভিজাত এটন স্কুলে এ বৃত্তি পাওয়ার মধ্যদিয়ে সে বৃটিশ যুবরাজ উইলিয়াম ও হ্যারির পদাঙ্ক অনুসরণ করবে সে।

বর্তমানে মেহরাজ প্লেইস্টোতে অবস্থিত কাম্বারল্যান্ড স্কুলে পড়ালেখা করছে। সেপ্টেম্বরে সে এটন স্কুলে সিক্সথ ফর্মে যোগ দেবে। ইতিহাস, রসায়ন, জীববিজ্ঞান এবং পদার্থবিদ্যা নিয়ে পড়াশোনা করবে এ লেভেল। মেহেরাজ বার্কিংসাইডে পিতা শরীফ উদ্দিন, মা রানী বেগম, এক ছোট বোন ও ভাইকে নিয়ে তিন বেডরুমের ফ্ল্যাটে বসবাস করে।

টিনেজ মেহেরাজ আহমেদ বলেছে, অন্যদের সঙ্গে আমার তেমন কোনো পার্থক্য নেই। সবাইই জীবনে উন্নতি করতে চায়, আমিও একই রকম। আমি ও আমার পরিবার বেশ কঠিন একটি জীবন পার করে এসেছি। আমি পূর্ব-লন্ডনে বড় হয়েছি। এখানে বড় হওয়া খুবই কঠিন বিষয়। সংখ্য সমস্যা রয়েছে এখানে। আমাকে ও আমার পরিবারকে আশ্রয় দেয়ায় আমি এ দেশের প্রতি কৃতজ্ঞ। এখন আমি এর প্রতিদান দিতে চাই।

 

ঢাকা, ১৮ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।