সিকৃবির ইতিহাসে প্রথম নারী ডিনের বর্ণাঢ্য ক্যারিয়ার


Published: 2018-12-05 04:04:03 BdST, Updated: 2018-12-13 06:26:40 BdST

সিলেট লাইভ : সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ইতিহাসে প্রথম নারী ডিন নিযুক্ত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়েল কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন হিসাবে সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. সানজিদা পারভিন রিতু নিয়োগ পেয়েছেন। রোববারা অফিস আদেশের মাধ্যমে তাকে ওই নিয়োগ দেয়া হয়। সিকৃবির ইতিহাসে তনিই প্রথম নারী ডিন হিসেবে নিয়োগ পেলেন। সোমবার বিদায়ী ডিন প্রফেসর ড. পীযুষ কান্তি সরকারের কাছ থেকে তিনি দায়িত্ব গ্রহণ করেন।

ড. সানজিদা পারভিন রিতু ১৯৯৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি পাস করেন। ২০০০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে সেচ ও পানি ব্যবস্থাপনার বিষয়ে এমএস ও ২০১২ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার কর্মজীবনের শুর ১৯৯৯ সালে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসাবে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (BRRI)। একই প্রতিষ্ঠানে ২০০৬ সাল থেকে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। তারপর এক বছরের জন্য জাতিসংঘের ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (FAO)-এ ন্যাশনাল ইরিগেশন এক্সপার্ট ছিলেন। ২০১৩ সালে তিনি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগে এসোসিয়েট প্রফেসর যোগদান করেন। গত বছর পদোন্নতি পেয়ে প্রফেসর হন।

ঢাকা, ০৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।