মেডিকেল ফিজিক্সে অবদান, পুরষ্কার পেলেন বিশ্ববিদ্যালয় শিক্ষক


Published: 2018-11-27 20:07:39 BdST, Updated: 2018-12-11 02:30:36 BdST

গণবি লাইভ : মেডিকেল ফিজিক্সে বিশেষ অবদানের জন্য আইডিএমপি পুরস্কার পেয়েছেন প্রফেসর ড. হাসিন অনুপমা আজহারী। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মেডিকেল ফিজিক্স এর উদ্যোগে মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকা, ল্যাতিন আমেরিকা, আফ্রিকা থেকে ৫জন ও এশিয়া থেকে ড. হাসিন অনুপমা আজহারীকে এই পুরস্কার দেয়া হয়। ড. হাসিন অনুপমা আজহারী গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন এবং মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান। তিনি এশিয়া-ওশেনিয়া ফেডারেশন অর্গানাইজেশন অব মেডিকেল ফিজিক্স এর ২০১৮-২০২১ সালের জন্য জেনারেল সেক্রেটারী নির্বাচিত হয়েছেন।

জানা গেছে, ড. হাসিন অনুপমা আজহারী বাংলাদেশ মেডিকের ফিজিক্স সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি। এই সোসাইটির মাধ্যমে সরকারের সঙ্গে যোগাযোগ স্থাপন করে বাংলাদেশের তিনটি সরকারি হাসপাতালে ১২জন মেডিকেল ফিজিসিস্ট এর পদ তৈরিতে তিনি সক্ষম হয়েছেন।

তার সংগ্রামের ফল হিসেবে বর্তমান সরকার সব হাসপাতালে মেডিকেল ফিজিসিস্টের পদ অন্তর্ভুক্ত করার আদেশ দেন। এছাড়া ক্যান্সার চিকিৎসায় পদার্থবিদদের ভূমিকা সম্পর্কে সচেতনতা তৈরিতে জাতীয় ও আন্তর্জাতিকভাবে নানা ধরণের অনুষ্ঠান পরিচালনার সঙ্গে জড়িত রয়েছেন তিনি।

উল্লেখ্য, বাংলাদেশে রেডিওথেরাপী পদ্ধতিতে ক্যান্সার চিকিৎসায় রেডিয়েশন অনকোলজিস্টদের পাশাপাশি মেডিকেল ফিজিসিস্টদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী মেডিকেল ফিজিসিস্টদের ব্যতীত কোন রেডিওথেরাপী চিকিৎসা দেয়া উচিৎ নয়। এ চাহিদা থেকে ড. হাসিন অনুপমা আজহারী মেডিকেল ফিজিক্সের ছাত্র তৈরির লক্ষ্য নিয়ে সম্পৃক্ত হন গণ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে।

ঢাকা, ২৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।