শাবির যে চার প্রফেসর পাচ্ছেন ইউজিসি স্বর্ণপদক


Published: 2018-09-10 02:58:38 BdST, Updated: 2018-11-16 11:55:05 BdST

শাবি লাইভ : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চার প্রফেসরকে ইউজিসি স্বর্ণপদক-২০১৭ দেয়া হচ্ছে। গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য তাদের ওই পদক দেয়া হচ্ছে। শিক্ষকরা হলেন রসায়ন বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ ইউনুছ, একই বিভাগের প্রফেসর ড. আব্দুস সোবহান, জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর ড. মো. আবুল কালাম আজাদ এবং সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. শাহ মো. আতিকুল হক।

সম্প্রতি ইউজিসির ওয়েবসাইটে প্রকাশিত স্বর্ণ পদকের জন্য মনোনিত শিক্ষকদের তালিকা থেকে এ তথ্য জানা গেছে। ইউজিসির এক বিজ্ঞপ্তি থেকে জানা যায় মঙ্গলবার ঢাকার একটি অভিজাত হোটেলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাদের হাতে পুরষ্কার তুলে দিবেন।

ইউজিসির তালিকায় দেখা যায়, কনজুগেটেড ডোনর-একসেপটরযুক্ত ফিনাইল ইথাইনাইল যৌগের প্রস্তুতি, তাদের অপটিকেল ও থার্মাল গুণাগুণ বিশ্লেষন নিয়ে গবেষণা করে কেমিক্যাল, বায়োকেমিক্যাল ও পরিবেশ বিজ্ঞান শাখায় প্রফেসর ড. মো.ইউনুছ, পরিবেশের নিরাপত্তায় ফটোক্যাটালিক এক্টিভিটি ও সেন্সর ডেভেলপমেন্ট নিয়ে গবেষণা করে ভৌত বিজ্ঞান শাখায় প্রফেসর ড. আব্দুস সোবহান, যক্ষা রোগের নতুন প্রতিষেধক এন্টি ৮৫বি নামক পেপটাইড ভ্যাকসিন হিসেবে ব্যবহার উপযোগী ফর্মূলার জন্য ক্লিনিক্যাল, ফার্মাসিউটিক্যাল ও মেডিকেল ক্যাটারগরিতে জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর ড. মো. আবুল কালাম আজাদ এবং বাংলাদেশের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে জলবায়ু পরিবর্তনের ধারণার পরিবর্তন নিয়ে গবেষণা করে অর্থনীতি ও সমাজবিজ্ঞান ক্যাটাগরিতে প্রফেসর ড. শাহ মো. আতিকুল হক স্বর্ণ পদকের জন্য মনোনীত হয়েছেন।

[বি: দ্র: ছবিতে বাঁ থেকে ড. মুহাম্মদ ইউনুছ, ড. আব্দুস সোবহান, ড. শাহ মো. আতিকুল হক ও প্রফেসর ড. মো. আবুল কালাম আজাদ]

ঢাকা, ১২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।