জীববিজ্ঞান অলিম্পিয়াডে প্রথম ব্রোঞ্জ জয় বাংলাদেশী ছাত্রের


Published: 2018-07-22 08:46:49 BdST, Updated: 2018-12-11 03:02:07 BdST

লাইভ প্রতিবেদক : আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে (আইবিও) সাফল্য দেখিয়েছে বাংলাদেশী ছাত্র অদ্বিতীয় নাগ। সেরাদের কাতারে স্থান করে নিয়েছেন তিনি। এবারের আসরে ব্রোঞ্চ জয় জিতেছেন বাংলাদেশের ওই প্রতিযোগী। শনিবার ইরানের রাজধানী তেহরানের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অলিম্পিয়াডের ফলাফল ঘোষণা করা হয় এবং পদক বিতরণ করা হয়। আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে এবারই প্রথম পদক পেল বাংলাদেশ।

প্রতিযোগিতায় বাংলাদেশসহ ৭১টি দেশ অংশগ্রহণ করে। প্রতি দেশ থেকে চারজন প্রতিযোগী এবং দুইজন লিডার অংশ নেন। এতে প্রায় ১৭০টি শিক্ষা প্রতিষ্ঠানের চার হাজার শিক্ষার্থী অংশ নেন। তাদের মধ্য থেকে চারজনকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।

এ প্রতিযোগিতায় বাংলাদেশের চার ক্ষুদে জীববিজ্ঞানী অংশগ্রহণ করেন। তারা হলেন- ইন্টারন্যাশনাল টার্কিশ হোপ স্কুলের মো. বায়েজিদ মিয়া, ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রকৃতি প্রযুতি তুষ্টি, এসএফএক্স গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের অদ্বিতীয় নাগ এবং সরকারি এমএম সিটি কলেজের তামজিদ হোসেন তানিম।

তাদের সঙ্গে দলনেতা ও উপনেতা হিসেবে ছিলেন বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের সহ-সভাপতি প্রফেসর ড. রাখহরি সরকার এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রফেসর ডা. গাজী মো. জাকির হোসেন।

উল্লেখ্য, প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি বাছাইয়ে ‘বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন’ দেশের বিভিন্ন এলাকায় জীববিজ্ঞান উৎসব আয়োজন করে।

ঢাকা, ২২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।