ইংল্যান্ডে কম বয়সে পিএইচডি অর্জনে বাংলাদেশীর রেকর্ড!


Published: 2018-07-14 08:28:03 BdST, Updated: 2018-12-11 02:30:59 BdST

লাইভ প্রতিবেদক : ইংল্যান্ডে সবচেয়ে কম বয়সে পিএইচডি অর্জন করে রেকর্ড গড়েছেন বাংলাদেশী ছাত্র। মাত্র ২৩ বছর ১০ মাস বয়সে ডক্টরেট ডিগ্রি (পিএইচডি) অর্জন করেছেন খাজা সায়েম আমীর ফয়সল মুজাদ্দেদী। তিনি জাকের পার্টির চেয়ারম্যান খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদীর ছেলে। খাজা সায়েম জাকের পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ‘সিটিজেন্স প্রোগ্রাম ফর হিউম্যান ডেভেলপমেন্ট’ (সিপিএইচডি) এর প্রতিষ্ঠাতা।

ইংল্যান্ডের ইউনিভার্সিটি কলেজ আব লন্ডন (ইউসিএল বিশ্বদ্যিালয়) থেকে অর্থনীতিতে সাফল্যের সঙ্গে তিনি এই ডক্টরেট ডিগ্রি আর্জন করেন।

ইউনিভার্সিটি কলেজ আব লন্ডন থেকে এটাই সবচেয়ে কম বয়সে পিএইচডি'র রেকর্ড। খাজা সায়েমের আগে এই বিশ্ববিদ্যালয় থেকে কল মার্ক্স নামে এক ব্যক্তি ২৪ বছর বয়সে পিএইচডি করেছিলেন। খাজা সায়েম এ বিশ্ববিদ্যালয় থেকেই অর্থনীতিতে গ্রাজুয়েশন ও মাস্টার্স সম্পন্ন করেন। ছোটবেলা থেকেই তিনি পড়াশোনায় অসাধারণ মেধার পরিচয় দিয়ে আসছেন।

ঢাকা, ১৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।