এক নম্বরেই সকল অপারেটরের সেবা


Published: 2017-11-18 21:07:16 BdST, Updated: 2017-12-14 04:32:06 BdST


আইটি লাইভ: নম্বর ঠিক রেখে মোবাইল ফোন অপারেটর পরিবর্তন তথা এক সিমেই সব অপারেটরের সুবিধা বা এমএনপি (মোবাইল নম্বর পোর্টেবিলিটি) সেবার উদ্যেগ সরকার প্রথমে ২০১২ সালে নেয়। এরপর ২০১৩ সালের ১৩ জুন সাত মাসের মধ্যে এমএনপি সেবা চালু করতে মোবাইল অপারেটরদের নির্দেশনাও দেয় বিটিআরসি।

আগামী ছয় মাসের মধ্যে নম্বর ঠিক রেখে মোবাইল ফোন অপারেটর পরিবর্তনের সেবা পাবে গ্রাহকরা। আজ এক সংবাদ সম্মেলনে এমন কথা জানালেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। আর এই সেবা প্রদানে ‘ইনফোজিলিয়ন বিডি টেলিটক কনসোর্টিয়াম লিমিটেড’ কে লাইসেন্স প্রদান করা হয়। এই লাইসেন্সের মেয়াদ হবে ১৫ বছর।

তারা ব্যর্থ হলে তৃতীয় পক্ষের প্রতিষ্ঠানের মাধ্যমে এমএনপি বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়া হয়। তখন এমএনপি নীতিমালার প্রয়োজনীয়তা দেখা দেয়। ২০১৫ সালের ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় খসড়া নীতিমালার অনুমোদন দেয়। পরবর্তীতে ২০১৭ সালের জুলাই মাসে সংশোধিত নীতিমালা চূড়ান্ত অনুমোদন দেয় সরকার।

বর্তমানে প্রতিবেশী ভারত ও পাকিস্তানসহ প্রায় ৭২টি দেশে এই সেবা চালু রয়েছে। পাকিস্তান ও ভারত এমএনপি চালু করেছে যথাক্রমে ২০০৭ ও ২০১১ সালে।


ঢাকা, ১৮ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।