বিক্রি হবে স্টিভ জবসের হাতে তৈরি কম্পিউটার


Published: 2021-02-02 13:55:31 BdST, Updated: 2021-04-15 15:03:53 BdST

আইটি ডেস্কঃ এবার বিক্রির তালিকায় উঠে এলো অ্যাপলের প্রয়াত সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের স্মৃতি বিজড়িত একটি কম্পিউটার। পণ্য কেনাবেচার ওয়েবসাইট ইবেতে অ্যাপল-১ মডেলের কম্পিউটারটি নিলামে উঠেছে। কম্পিউটারটি বিক্রির জন্য দাম হাঁকা হয়েছে ১৫ লাখ ডলার।

জানা গেছে, এখনো ছয়টি কম্পিউটার টিকে আছে। বেশির ভাগই জাদুঘরে প্রদর্শিত হচ্ছে।

কম্পিউটারটির বর্তমান মালিক আরও লিখেছেন, প্রায় ৪৫ বছর আগে ১৯৭৬ সালে তৈরি কম্পিউটারটি এখনো সচল। তিনি কম্পিউটারটির দ্বিতীয় মালিক। তুলনামূলক নতুন অ্যাপল-২ কম্পিউটারের বিনিময়ে ১৯৭৮ সালে অ্যাপল-১ কম্পিউটারটি পেয়েছিলেন তিনি। আর এখন যিনি কিনবেন, কম্পিউটারটির সঙ্গে তিনি মূল নির্দেশিকা বইয়ের ডিজিটাল কপিও পাবেন।

অ্যাপল-১ কম্পিউটারের সঙ্গে সফটওয়্যার হিসেবে থাকে বেসিক ল্যাঙ্গুয়েজ, গেমস, লো অ্যান্ড হাই মেমোরি টেস্ট ইত্যাদি। দুই স্টিভ ১৯৭৬ সালে অ্যাপল-১ সিরিজের কম্পিউটারগুলো তৈরি করেছিলেন। সব মিলিয়ে ২০০টি এমন কম্পিউটার বানিয়েছিলেন তাঁরা। সে সময় কম্পিউটারটির দাম ছিল ৬৬৬ দশমিক ৬৬ ডলার। সূত্র: নটিওফাইভম্যাক।

ঢাকা, ০২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।