ড্রোন নিবন্ধন নীতিমালার মন্ত্রিসভায় অনুমোদন


Published: 2020-09-14 20:17:19 BdST, Updated: 2020-10-01 05:09:05 BdST

আইটি লাইভ: ‘গ্রিন জোনে’ ড্রোন ওড়ানোর অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নীতিমালায় বলা হয়েছে বিনোদনের জন্য গ্রিন জোনে ড্রোন ওড়ানো যাবে। ৫ কেজির বেশি ওজনের ড্রোনের ক্ষেত্রে আমদানির আগেই বিস্তারিত স্পেসিফিকেশন উল্লেখ করে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অনুমোতি নিতে হবে।

জানা গেছে, ‘ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন নীতিমালা, ২০২০’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ওই নীতিমালায় ৫ কেজির বেশি ওজনের ড্রোন হলে নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে।

সোমবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের তৈরি করা খসড়াটি মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল পদ্ধতিতে এ বৈঠক হয়। ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন নীতিমালার খসড়া তৈরি করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

উল্লেখ্য, বিশ্বব্যাপী আজ কৃষি উন্নয়ন, আবহাওয়ার তথ্য সংগ্রহ, মশার ওষুধ স্প্রে করা, বিভিন্ন সার্ভে পরিচালনা, চলচ্চিত্র নির্মাণ, নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণের কাজে ড্রোন ব্যবহার করা হচ্ছে। দেশেও ব্যক্তিগত, সরকারি, বেসরকারি, সামরিক, বেসামরিক কাজে ড্রোন ব্যবহার বাড়ছে।

ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন নীতিমালার খসড়া অনুযায়ী, ব্যবহারের ভিত্তিতে ড্রোনকে চার ভাগে ভাগ করা হয়েছে। ১. শ্রেণি : বিনোদনের জন্য ব্যবহার।
২. শ্রেণি : শিক্ষা ও গবেষণার মতো অবাণিজ্যিক কাজে সরকারি, বেসরকারি সংস্থা বা ব্যক্তিগত ব্যবহার।
৩. শ্রেণি : সার্ভে, স্থিরচিত্র ধারণ, চলচ্চিত্র নির্মাণ, উন্নয়ন প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের মতো বাণিজ্যিক ও পেশাদার কাজে ব্যবহার।
৪. শ্রেণি : রাষ্ট্রীয় ও সামরিক প্রয়োজনে ব্যবহার।

সংশৃষ্ট সূত্রে জানা গেছে, খোলা জায়গায় যেকোনো ড্রোন ওড়ানের আগে ওই এলাকার পাঁচ কিলোমিটারের মধ্যে কোনো ভিভিআইপি মুভমেন্ট আছে কি না, তা নিজ দায়িত্বে জেনে নিতে হবে। ভিভিআইপি মুভমেন্টের তিন ঘণ্টা আগে থেকে ভিভিআইপি মুভমেন্ট শেষ না হওয়া পর্যন্ত ড্রোন ওড়ানো যাবে না।

অনুমোদিত ওই নীতিমালায় আরো উল্লেখ্য করা হয়েছে, খোলা স্থানে সভা, সমাবেশ এবং জাতীয়, আন্তর্জাতিক খেলা বা ইভেন্ট চলাকালে পাঁচ কিলোমিটারের মধ্যে ওই ইভেন্টের জন্য অনুমোদিত ড্রোন ছাড়া অন্য কোনো ড্রোন ওড়নো যাবে না। ড্রোন ওড়ানোর সময় অনুমোদনের কপি এবং যে মোবাইল সিমের মাধ্যমে ড্রোনটি নিবন্ধন করা হয়েছে সেটি ড্রোন অপারেটরকে সবসময় সঙ্গে রাখতে হবে। কর্তৃপক্ষ চাইলে তা দেখাতে হবে।


ঢাকা, ১৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।