টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত


Published: 2020-06-30 10:57:18 BdST, Updated: 2020-08-13 22:32:24 BdST

লাইভ ডেস্কঃ সীমান্ত উত্তেজনার মধ্যেই টিকটক, ইউসি ব্রাউজারসহ ৫৯টি জনপ্রিয় চীনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত। সোমবার (২৯ জুন) দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, কোটি কোটি ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের স্বার্থ রক্ষা করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর এনডিটিভি।

এনডিটিভি তার প্রতিবেদনে জানায়, সোমবার ভারতের সাইবার ক্রাইম কো অর্ডিনেশন বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশক্রমে কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নেয়।

লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সামরিক বাহিনীর সদস্যদের মধ্যে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহতের ঘটনার ১৫ দিনের মাথায় ভারত সরকার এই সিদ্ধান্ত নিল।
এদিকে, ওই সীমান্ত উত্তেজনার জেরে ভারতজুড়ে চীনাপণ্য বর্জনের হিড়িক লেগেছে। রোববার (২৮ জুন) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, চীনকে উচিত জবাব দেয়া হবে।

প্রধানমন্ত্রী'র ওই ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৫৯টি চীনা মোবাইল অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করার ঘোষণা করা হয়।

এ বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, জাতীয় নিরাপত্তা এবং সার্বভৌমত্বের প্রতি হুমকি বিবেচনায় ৫৯টি চীনা মোবাইল অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করা হয়েছে।

এ ব্যাপারে সাইবার অ্যানালিস্টরা জানান, ভারতের মতো বৃহৎ বাজারে ওই ৫৯ মোবাইল অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করার মাধ্যমে চীনের ডিজিটাল সিল্করুট প্রকল্পে স্বপ্নভঙ্গ ঘটবে।

ঢাকা, ৩০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।