''কোয়ারেন্টাইনের সময়কে ভাল কাজে ব্যয় করি''


Published: 2020-04-18 12:10:24 BdST, Updated: 2020-09-18 22:53:41 BdST

কেএম তানভির: আমরা ডক্টর, ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী বা যে কোন বিষয়ে পারদর্শী হই না কেন, ডাটা এনালাইসিস আমাদের সবারই করতে হয়। অর্থাৎ পূর্ববর্তী তথ্যের আলোকে ভবিষ্যতের পরিকল্পনা গ্রহণ। তবে ডেটা এনালাইসিস যদি সঠিকভাবে আমরা না করতে শিখি তবে ভবিষ্যৎ পরিকল্পনা কেমন হতে পারে?

এ মুহূর্তে বাংলাদেশে করোনাভাইরাস নিয়ে রিসার্চ করছে এমন মানুষ খুবই কম। হাতেগোনা কয়জন মাত্র। কিন্তু কেমন হতো? যদি অন্যান্য দেশের মতো বাংলাদেশের মানুষও রিসার্চের কাজে অন্তত বেসিক ধারণা টুকু রাখত? হয়তো কোন একজনের মাথা থেকে বেরিয়ে আসতে পারতো ভালো কোন ফলাফল যা দ্বারা সমস্যার সমাধান করা যেত?

এই সেক্টরটাতে আমরা যত বেশি পিছিয়ে যাচ্ছি, ভবিষ্যতে বাংলাদেশের মানুষের মাথা উঁচু করে দাঁড়ানোর সম্ভাবনা ততই কমে যাচ্ছে। কারণ কমবেশি আমরা সবাই জানি ভবিষ্যৎ কতটা নির্ভর করছে এসব কাজের উপর।

এই ডাটা এনালাইসিস এর কাজ কি অনেক বেশি কঠিন? মোটেও তা নয়। ডাটা এনালাইসিস করার জন্য কিছু ব্যাসিক স্ট্যাটিস্টিকাল নলেজ এবং কোন একটা ডাটা এনালাইসিস ল্যাঙ্গুয়েজ সম্পর্কে আমাদের ব্যাসিক ধারণা থাকলেই হয় এবং সে ধারণা থাকা সবারই দরকার।

তবে এসকল নলেজ অর্জনের জন্য যে সকল কমপ্লিট ভালো টিউটোরিয়াল রয়েছে, তার প্রত্যেকটি টাকা দিয়ে কিনতে হয়, যেটা বাংলাদেশের অনেকের পক্ষে সম্ভব হয়ে ওঠে না। তাই আমরা ঠিক করেছি রিসার্চের কাজ করার জন্য যে কমপ্লিট গাইডলাইন দরকার সেই সম্পর্কে একটা কমপ্লিট টিউটরিয়াল সবার জন্য উন্মুক্ত করে দিব।

তবে একটা শর্ত রয়েছে, মহামারী এই করোনাভাইরাস থেকে বাংলাদেশের মানুষকে বাঁচানোর জন্য আপনি নিজে কিছু করুন অথবা নিজে উদ্যোগ নিতে না পারলেও যেসকল সংস্থা মানুষদের জন্য কাজ করে যাচ্ছে তাদের ডোনেশন করুন অথবা মানুষের জন্য দোয়া করুন। এই শর্ত যদি আপনি মেনে নিতে পারেন তবেই আমাদের টিউটোরিয়ালগুলো আপনি দেখবেন।

আমাদের টিউটোরিয়াল গুলোতে আমরা যে সকল বিষয়ে কাভার করার চেষ্টা করব তা হল:

১. বেসিক স্ট্যাটিসটিক্যাল নলেজ
২. ডাটা এনালাইসিস করার জন্য R programming language এবং SPSS দক্ষতা।
৩. একটি কমপ্লিট রিসার্চের কাজ করতে স্টেপ বাই স্টেপ যে সকল কাজ করা প্রয়োজন।

আমরা শুরু করছি R programming language দিয়ে, বেশ কিছু ভিডিও ইতোমধ্যেই আপলোড করা হয়েছে এবং যদি মনে হয় টিউটোরিয়ালগুলো আপনাদের উপকারে আসছে তবে তবে আগামীকাল থেকে প্রত্যেকদিন অন্তত পক্ষে একটা করে টিউটোরিয়াল ভিডিও ইউটিউব চ্যানেলে আপলোড করতে থাকবো।

আমরা বাংলাদেশ থেকে একটা এক্সপার্ট রিসার্চার টিম তৈরি করতে চাচ্ছি যারা ভবিষ্যতে বড় বড় রিসার্চের কাজগুলোতে সামনে থেকে লিড দিবে।

ঢাকা, ১৮ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//কেএমটি//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।