ফেসবুকের নোটিফিকেশন বন্ধ করতে 'কোয়াইট মোড'


Published: 2020-04-13 17:11:08 BdST, Updated: 2020-09-18 18:49:51 BdST

আইটি লাইভঃ ফেসবুকের নোটিফিকেশন অপশনটি খুবই গুরুত্বপূর্ণ একটি ফিচার। সকল প্রকার তথ্য মুহূর্তেই সেখানে পাওয়া যায়। তবে এই ফেসবুক নোটিফিকেশন অনেক সময় বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। বাধ্য হয়ে সব ধরনের নোটিফিকেশন বন্ধ করেন অনেকে। তবে সাময়িক ভাবে কিছু সময়ের জন্য নোটিফিকেশন বন্ধ করতে ‘কোয়াইট মোড’ নিয়ে এলো ফেসবুক।

পুশ নোটিফিকেশন বন্ধ করার জন্য কোয়াইট মোড ব্যবহার করা যাবে বলে জানিয়েছে মার্ক জুকারবার্গের এই প্রতিষ্ঠান। এ বিষয়ে ফেসবুক বলছে, ব্যবহারকারী তার প্রয়োজন মতো কোয়াইট মোড চালু বা বন্ধ করতে পারবেন। চাইলে নির্দিষ্ট সময় সিডিউল করেও এ সুবিধা পাওয়া যাবে।

লকডাউনের সময়ে যারা বাড়িতে বসে কাজ করছেন কিন্তু ফেসবুকের নোটিফিকেশনে বিরক্ত হচ্ছেন তাদের জন্য এটি হতে পারে দারুণ একটি ফিচার। যা চালু থাকা অবস্থায় ফেসবুক অ্যাপে প্রবেশ করলে আপনি অন্য কাজে মনোযোগ দিতে পারবেন খুব সহজেই।

এমনকি পরিবারকে একটু বাড়তি সময়ও দিতে পারবেন বলে দাবি করেছে ফেসবুক। ফেসবুকে কোয়াইট মোড চালু করতে প্রথমে আপনার স্মার্টফোন থেকে ফেসবুক অ্যাপটি চালু করুন। এবার সেটিং অ্যান্ড প্রাইভেসি অপশন থেকে ইয়োর টাইম অন ফেসবুক চাপুন। কোয়াইট মোড অন করে দিন।

প্রাথমিকভাবে আইফোনে এ সুযোগ মিললেও খুব দ্রুতই অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে ফিচারটি উন্মুক্ত করা হবে বলে জানা গেছে।

ঢাকা, ১৩ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।