‘করোনা অ্যালার্ট’ মোবাইল অ্যাপ তৈরী করলেন ড. শাহানুল


Published: 2020-03-31 20:50:25 BdST, Updated: 2020-05-29 22:32:47 BdST

লাইভ প্রতিকবদকঃ করোনাভাইরাস বর্তমানে একটি বৈশ্বিক মহামারী। এই ভাইরাস প্র্রতিরোধে সচেতনতার বিকল্প নেই। সচেতনতা বৃদ্ধিতে প্রয়োজন সঠিক তথ্য। তথ্য প্রযুক্তির এই যুগে সঠিক তথ্য পাওয়াটা সবার একটু কষ্টসাধ্য আর তাই সঠিক তথ্য ও সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেবার উদ্যেশেই মোবাইলে ব্যবহার উপযোগী অ্যাপ তৈরি করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগের সাবেক শিক্ষার্থী ড. মুহাম্মদ শাহানুল ইসলাম ও তার দল। নতুন মোবাইল অ্যাপটির নাম ‘করোনা অ্যালার্ট’।

অ্যাপটিতে রয়েছে করোনাভাইরাস সংক্রান্ত যাবতীয় তথ্য। রয়েছে দেশি-বিদেশি পত্রিকার করোনা সম্পর্কিত খবর, করোনার উপর প্রশিক্ষণ, গুজব সম্পর্কে জানা, সাহায্য পাওয়ার উপায়, আক্রান্তের মানচিত্র লিঙ্ক, করোনা নিয়ে গবেষণা, সতর্কতা এবং নানা রকম সাহায্যের উপায়। অ্যাপটির ওয়েব ডেভেলপার হিসেবে আছেন আবদুর রাজ্জাক হাসান এবং হোস্টিং সমন্বয়ক আছেন মাহমুদুল হাসান।

এ সম্পর্কে শাহানুল ইসলাম বলেন, ‘তথ্য প্রযুক্তির যুগে ইন্টারনেটের ব্যবহার বেশি। আর প্রত্যেকেই স্মার্টফোন ব্যবহার করে থাকি। সেই চিন্তা থেকে এই অ্যাপটি তৈরি করি, যাতে ওয়েবসাইট থেকে তথ্য অনুসন্ধানে সময় ব্যয় না করে এই অ্যাপ থেকে সবাই সহজে করোনার তথ্যগুলো পেতে পারি। এতে বাংলা ভাষা ও অ্যান্ড্রয়েড প্রোগ্রাম ব্যবহার করা হয়েছে, যাতে সহজে সবাই বুঝতে পারে এবং সচেতন হতে পারে।’

তিনি আরো বলেন, “করোনার কারণে গুগলের রিভিউয়ের কাজ ধীর গতি হওয়ায় এটি গুগল প্লেতে পাওয়ার জন্য ৭ দিন অপেক্ষা করতে হতে পারে। তবে, আজ থেকে এই ওয়েবসাইট থেকে (https://helptuner.com/corona/) অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে”।

ঢাকা, ৩১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।