করোনা ভাইরাসের অ্যাপস তৈরি করেছেন স্বপ্নবাজ কলেজ শিক্ষার্থী


Published: 2020-03-26 23:40:53 BdST, Updated: 2020-04-01 02:14:34 BdST

টাঙ্গাইল লাইভ: আল-আমিন। একজন এই্চএসসি পরীক্ষার্থী। মধ্যবিত্ত ঘরের সন্তান। তবে মেধাবী ও সাহসি বটে। মফস্বল শহরের কলেজ পড়ুয়া এক স্বপ্নবাজ তরুণ। স্বপ্ন তার বড় কিছু করার। সেই চিন্তা আর চেতনা নিয়ে তিনি স্বপ্নে বিভোর। সারা পৃথিবীজুড়েই করোনাভাইরাস আতঙ্ক। মহামারি করোনাভাইরাসে দীর্ঘ হচ্ছে লাশের মিছিল। যত সময় যাচ্ছে ততই মৃত্যুর সংখ্যা বাড়ছে। সেইসঙ্গে বাড়ছে আক্রান্তের সংখ্যাও।

বাংলাদেশে প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। কিভাবে এই ভাইরাস মোকাবেলা করবে সেটা নিয়ে মানুষের মধ্যে আছে দুশ্চিন্তা। টকশো, সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন জায়গায় শুধু কথার ফুলঝুড়ি। ঠিক এমনই সময় করোনার প্রতিকার নিয়ে মোবাইল অ্যাপস তৈরি করেছেন মফস্বল শহরের কলেজ পড়ুয়া এক তরুণ।

আর অ্যাপসটি তৈরি করেছেন টাঙ্গাইল জেলার কালিহাতী সদরের কালিহাতী গ্রামের মোঃ নায়েব আলীর ছেলে আল-আমিন। আল-আমিন কালিহাতী কলেজ থেকে এবার এইচ এস সি পরীক্ষার্থী। তিনি এলাকায় মেধাবী হিসেবেই পরিচিত।

সেই স্বপ্নবাজ তরুণ আল-আমান জানান, আমাদের দেশের মানুষ ইচ্ছা করলেই সব পারে। করোনার প্রতিকারের জন্য জনসচেতনতার জন্যই অ্যাপসটি মূলত বানানো হয়েছে। আতঙ্কিত না হয়ে সকলে সচেতন হলে এই মহামারী মোকাবেলা করা সম্ভব।

তার অ্যাপসটির ভিতরে ৮টি বিভাগ রয়েছে। যার মাধ্যমে জানা যাবে করোনাভাইরাস কিভাবে ছড়ায়, করোনা হলে কি কি লক্ষণ দেখা দেয় এবং আমাদের ভাইরাস মোকাবেলায় কি কি করণীয় তা অ্যাপসের মাধ্যমে জানা যাবে।

আল আমিন বলেন, করোনাভাইরাস নিয়ে বিভিন্ন তথ্য পাঠানো যাবে এই অ্যাপসের মাধ্যমে। এছাড়াও অ্যাপসের একটি বড় সুবিধা হলো অ্যাপসটিতে কিছুক্ষণ পর পর সতর্ক বার্তা আসতে থাকে। যেমন আপনি নিয়মিত হাত পরিষ্কার করছেন কি না, নিয়মিত মাস্ক ব্যবহার করছেন কি না ইত্যাদি। অ্যাপসটি পাওয়া যাবে covid19bangladesh.com ওয়েব সাইটে।

বিষয়টি নিয়ে জেলা সদরে আলোচনা চলছে। অনেকই তাকে স্বগত জানিয়েছেন। এ ব্যাপারে উপজেলা পরিষদের চেয়ারম্যান আনছার আলী বি.কম জানান, এই অ্যাপসটির বিষয়ে আমি অবগত হয়েছি। এটি সময়পোযোগী একটি উদ্যোগ।

তিনি আরো বলেন, আমার মনে হয় এই অ্যাপসটি ব্যবহার করলে আমরা অনেকটা এই ভাইরাস সম্পর্কে সচেতন হতে পারবো। তিনি সকল এনড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীদের অ্যাপসটি ব্যবহার করার জন্য অনুরোধ জানিয়েছে। বলেছেন এটি তো মানুষের জন্যেই তৈরী করা হয়েছে। এর মেধার মূল্যায়ন আমরা করবো।

ঢাকা, ২৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।