না ফেরার দেশে ‘কাট-কপি-পেস্ট’র প্রবর্তক ল্যারি টেসলার


Published: 2020-02-20 21:24:34 BdST, Updated: 2020-07-07 02:26:51 BdST

লাইভ ডেস্কঃ কম্পিউটার বিজ্ঞানী এবং ‘কাট-কপি-পেস্ট’ কমান্ডের প্রবর্তক ল্যারি টেসলার পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেছেন না ফেরার দেশে। এই বিজ্ঞানীর বয়স হয়েছিল ৭৪ বছর।

দীর্ঘদিন যাবৎ চিকিৎসাধীন থাকার পরে সোমবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বৃহস্পতিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম এসব তথ্য জানিয়েছে।

স্টিব জবস বা বিল গেটসের মতো খ্যাতিলাভ না করতে পারলেও ল্যারি জনবান্ধব কম্পিউটার সিস্টেম প্রচলনের অন্যতম পথিকৃৎ হিসেবে স্বীকৃত তার পরিচিতমহলে।

১৯৪৫ সালে নিউইয়র্কে জন্ম নেওয়া ল্যারির গ্রাজুয়েশন ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে। পরে কম্পিউটার সিস্টেমকে জনবান্ধব করার জন্য দক্ষতা অর্জন করতে তিনি ইউজার ইন্টারফেস ডিজাইনিংয়ে শিক্ষা গ্রহণ করেন।

১৯৬০ এর দশকে উচ্চপ্রযুক্তির কেন্দ্রস্থল সিলিকন ভ্যালিতে কাজ শুরু করেন ল্যারি। দীর্ঘদিনের ক্যারিয়ারে তিনি অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানে কাজ করেন। তার ক্যারিয়ার শুরু হয় ফটোকপি ও প্রিন্টিং খাতের প্রযুক্তি নির্মাতা জেরক্সের পালো অলটো রিসার্চ সেন্টারে (পার্ক)। পরে সেই জায়গা থেকে তাকে অ্যাপলের জন্য নিয়ে যান স্টিভ জবস। বর্তমান সময়ের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান অ্যাপলে দীর্ঘ ১৭ বছর যাবৎ কাজ করার এক পর্যায়ে ল্যারি সেখানকার প্রধান বিজ্ঞানী পদে অধিষ্ঠিত হন।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে কাজ করার সময় তিনি সবসময় ব্যবহারকারীর জন্য সহজ পদ্ধতি উদ্ভাবনের চেষ্টা করেছেন। তেমনই উদ্ভাবন ‘কাট’, ‘কপি’, পেস্ট’ কমান্ড। এই তিন কমান্ডের সুবাদে কম্পিউটারে একটি কাজ একবারেই করে বারবার ব্যবহার করা যায়।

ঢাকা, ২০ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।