‘ইনটেনসিভ সার্টিফিকেট ট্রেনিং কোর্স ইন রোবটিক্স’ সম্পন্ন


Published: 2020-02-13 02:27:16 BdST, Updated: 2020-04-06 07:58:39 BdST

লাইভ প্রতিবেদকঃ জাপান বাংলাদেশ রোবটিক্স অ্যান্ড এডভান্স টেকনোলজি রিসার্স সেন্টারের (JBRATRC) সহযোগীতায় ও বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি রোবটিক্স ক্লাবের উদ্যোগে প্রথমবারের মত সাত দিন ব্যাপী ‘ইনটেনসিভ সার্টিফিকেট কোর্স ইন রোবটিক্স’ চালু হয় ৩ ফেব্রুয়ারী ও শেষ হয় ৯ ফেব্রুয়ারী ২০২০।

উক্ত কোর্সে শিক্ষার্থীরা স্বতস্ফূর্তভাবে অংশগ্রহন করে এবং হাতে কলমে রোবটিক্স বিষয়ক জ্ঞান লাভ করে ও কোর্স শেষে উক্ত জ্ঞানের উপর রোবটিক্স সম্পৃক্ত প্রোজেক্ট তৈরী করতে সক্ষম হয়।

সাত দিন ব্যাপী এই কোর্সের জাপান বাংলাদেশ রোবটিক্স থেকে প্রশিক্ষক হিসেবে ছিলেন জাপান বাংলাদেশ রোবটিক্সের টেকনিক্যাল ডিরেক্টর এ এস এম আহসানুল সরকার আকিব ও ডেপুটি টেকনিক্যাল ডিরেক্টর শাকীক মাহমুদ এবং টেকনিক্যাল মেম্বার জাহিদুল ইসলাম আকাশ। সমাপনী দিনে শিক্ষার্থীদের প্রোজেক্ট প্রদর্শন করা হয় এবং তাদের উৎসাহ দানের লক্ষ্যে কিছু প্রোজেক্টকে পুরষ্কৃত ঘোষণা করা হয়।

উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাপান বাংলাদেশ রোবটিক্সের ফাউন্ডার ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মদ ফারহান ফেরদৌস, উক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. শাহাদাত হোসেন, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. কৌশিক দেব, প্রভাষক অভিজিৎ পাঠক প্রমুখ।

জাপান বাংলাদেশ রোবটিক্সের ফাউন্ডার ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মদ ফারহান ফেরদৌস ভিডিও কনফারেন্সে পুরো সময় উপস্থিত ছিলেন এবং তিনি তার বক্তব্যে বলেন যে, ‘বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে হলে রোবটিক্স ও উন্নত প্রযুক্তির উন্নতি দরকার আর এর জন্যই আমাদের সকলকে এগিয়ে আসতে হবে এসবের প্রসারে। তিনি আশা ব্যক্ত করেন যে জাপান বাংলাদেশ রোবটিক্স গ্রাম থেকে গ্রামান্তরে উন্নত প্রযুক্তির আলো ছড়াবে একদিন।’

ভিসি প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী তার বক্তব্যে জাপান বাংলাদেশ রোবটিক্সের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন এ ধরনের একটি কোর্সকে সফল করার জন্য তাছাড়াও বলেন যে, চতুর্থ শিল্প বিপ্লব কে সামনে রেখে আমাদের কাজ করে যেতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. শাহাদাত হোসেন বলেন যে, ‘সামনের দিন গুলোতে আধিপত্য বিস্তার করবে কৃত্তিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং, ব্লক চেইন, বিগ ডেটা, আই ও টি’।

তিনি শিক্ষার্থীদের এসব নিয়ে কাজ করতে বলেন। সবশেষে সমাপনী অনুষ্ঠানে অতিথি ও প্রশিক্ষকদের হাতে বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সম্মাননা স্বারক তুলে দেওয়া হয়।

ঢাকা, ১২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।