ওয়েবসাইট থেকে আসামের এনআরসির তথ্য উধাও


Published: 2020-02-12 17:34:39 BdST, Updated: 2020-08-11 10:18:32 BdST

লাইভ ডেস্কঃ ভারতের সর্বোচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছিল আসামের চূড়ান্ত নাগরিকপঞ্জি (এনআরসি)। রাজ্যের সকল নাগরিকের তথ্যই পাওয়া যেত ওই ওয়েবসাইটে। কিন্তু হঠাৎ করেই উধাও হয়ে গেছে সকল তথ্য। ওয়েবসাইটে এখন দেখাচ্ছে না একজনেরও তথ্য।

এ বিষয়ে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এনআরসির তথ্য নিরাপদেই আছে। প্রযুক্তিগত কিছু ত্রুটির কারণেই এই সমস্যা দেখা দিয়েছে। দ্রুত এই সমস্যার সমাধান হবে।

জানা যায়, আসামের এনআরসিতে ভারতীয় নাগরিকদের নির্বাসন ও অন্তর্ভুক্তির তালিকা চূড়ান্ত হওয়ার পর তা অফিসিয়াল ওয়েবসাইটেও প্রকাশ করা হয়। এসব তথ্যের জন্য ক্লাউড পরিষেবা দিয়েছিল উইপ্রো নামে একটি আইটি প্রতিষ্ঠান।

এ ব্যাপারে এনআরসি কর্তৃপক্ষ বলছে, তাদের সঙ্গে উইপ্রোর চুক্তি ছিল গত বছরের ১৯ অক্টোবর পর্যন্ত। পরে আর ওই চুক্তি নবায়ন করা হয়নি। এর ফলে গত ১৫ ডিসেম্বর থেকে সব তথ্য অফলাইন হয়ে গেছে।

এনআরসির রাজ্য সমন্বয়ক হিতেশ দেবশর্মা বার্তাসংস্থা পিটিআই’কে জানান, সাবেক সহ-সমন্বয়কারী (প্রতীক হাজেলা) এই চুক্তি নবায়ন করেননি। আমি দায়িত্ব নিয়েছি ২৪ ডিসেম্বর।

তিনি জানান, গত ৩০ জানুয়ারি রাজ্য সমন্বয় কমিটির বৈঠকে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সেরে ফেলার সিদ্ধান্ত হয় এবং ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই উইপ্রোকে চিঠি দেয়া হয়। একবার উইপ্রো ডেটা লাইভ করে দিলেই তা আবারও সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। আশা করছি, আগামী দুই-তিন দিনের মধ্যেই মানুষজন আবারও এনআরসির তথ্য দেখতে পাবে।

ঢাকা, ১২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।