জবির ‘টিম দ্যা মিডলম্যান’ তৈরী করল বাস ট্র্যাকিং অ্যাপস


Published: 2020-02-04 01:45:14 BdST, Updated: 2020-03-31 15:58:24 BdST

জবি লাইভঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১১ তম ব্যাচের ৮ জন শিক্ষার্থী ও তাদের ৬ মাসের প্রচেষ্টার ফলে তারা তৈরি করেছেন এক অনন্য মোবাইল অ্যাপস নাম দিয়েছেন “JnU Bus”. যার মাধ্যমে শিক্ষার্থীরা জানতে পারবেন তাদের বাসটি এখন কোথায় আছে। এটি পাওয়া যাবে গুগল প্লে স্টোরে।

আবাসিক সুবিধা না থাকায় এই বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বাসে যাতায়াত করেন। ফলে অনেক সময় দেখা যায়, শিক্ষার্থীরা সকালে বাসের জন্য বিভিন্ন রুটে অপেক্ষা করে, তাদের বাসের অবস্থান জানার জন্য বার বার ড্রাইভারকে কল দিতে হয়।

যা গাড়ী চালানো অবস্থায় বিপজ্জনক। শিক্ষার্থীদের এসকল সমস্যার কথা ভেবেই তৈরী করা হয়েছে এ্যাপসটি, এমনটিই জানিয়েছেন টিম দ্যা মিডলম্যানের অন্যতম কো-ফাউন্ডার ও ১১ তম ব্যাচের শিক্ষার্থী মেহেরাব হোসেন মাহি।

কথা বার্তার এক পর্যায়ে তিনি আরো জানান, এই এ্যাপস দিয়ে শুধুমাত্র যে শিক্ষার্থীদের বাসের অবস্থান জানা যাবে তা নয়, এটি দিয়ে শিক্ষক ও কর্মকর্তা কর্মচারীদের বাসের অবস্থান ও জানা যাবে। তিনি বলেন প্রায় ৬ মাস ধরে আমাদের সকল বাসের তথ্য সংগ্রহ এবং এরপর সে অনুযায়ী ডিজাইন ও ডেভেলপ করে আমরা এটি তৈরী করেছি।

প্রথম দিকে আমাদের বাস গুলোতে জিপিএস লাগানোর চিন্তা থাকলেও এখন তা করছি না কারণ এটি খুবই ব্যয়বহুল এবং যেকোন সময় নষ্ট হয়ে যেতে পারে তাই আমরা চিন্তা করছি ড্রাইভার অ্যাপ তৈরীর। এক্ষেত্রে ডাইভার শুধু তার মোবাইলে অ্যাপটা চালু করে দিলেই হবে।

তার মোবাইলের জিপিএস ইউটিলাইজ করেই আমরা ট্রাক করতে পারব। এভাবেই কাজ করবে আমাদের ট্রাকিং অ্যাপটি। শুধু ট্র্যাকিং নয় এই এ্যাপস এর মাধ্যমে কোন বাস কোথায় যাবে সেটিও জানা যাবে খুব সহজেই।

এছাড়াও তিনি বলেন, প্রথম পরিসরে শিক্ষার্থীদের ১২ টা বাস (আড়িয়াল, বিজয়-১, চন্দ্রমুখী, রজতরেখা, স্বপ্নীল, স্বপ্নচূড়া, উল্কা-৩, প্রজন্ম-১, উত্তরণ-২, ঐতিহ্য, বংশী) এর অবস্থান জানা যাবে এই অ্যাপস দিয়ে এবং শিক্ষকদের ২ টি বাসের অবস্থান জানা যাবে। দ্রুতই অন্যান্য বাস গুলোর ট্র্যাকিং সুবিধা দিতে পারব বলে আশা করছি। এই অ্যাপসটির ব্যাপারে সবাইকে জানানোর জন্য আমরা সোমবার থেকে ক্যাম্পেইন শুরু করেছি।

‘টিম দ্যা মিডলম্যান’ এর অন্যান্য সদস্যরা হলেন, মেহরাব হোসেন মাহি, সাদমান আহমেদ, আশিক জিদনী, মাহবুবুর রহমান, মাহদী হাসান, নাইম মোহাম্মদ বাবর, ফাইজুল করিম ও আনিসুজ্জামান সানী। অ্যাপসটি তৈরীর ক্ষেত্রে শিক্ষকদের থেকে আর্থিক সুবিধা সহ নানাবিধ সহায়তা পেয়েছেন বলে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ‘টিম দ্যা মিডলম্যান’।

ঢাকা, ০৩ ফেব্রুয়ারী (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।