তথ্য ফাঁস: ফেসবুক কর্তৃপক্ষকে ১৬ লাখ ডলার জরিমানা


Published: 2020-01-02 21:29:28 BdST, Updated: 2020-04-04 09:05:45 BdST

আইটি লাইভ: সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের তথ্য কেলেঙ্কারি অভিযোগ বেড়েই চলেছে। প্রতিনিয়তই ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁসের খবর পাওয়া যাচ্ছে। তথ্য প্রযুক্তি ব্যবহারে ব্যাক্তিগত তথ্য নিরাপদ রাখতে আন্তর্জাাতিক প্রযুক্তিবিদরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

জানা গেছে, এবার গ্রাহকের তথ্যের অপব্যবহারের অভিযোগে অভিযুক্ত করেছে ব্রাজিলের জাস্টিস অ্যান্ড পাবলিক সিকিউরিটি মন্ত্রণালয়। ৪ লাখ ৪৩ হাজার ব্যবহারকারীর ডেটা অন্যের সঙ্গে শেয়ারের অভিযোগে ফেসবুক কর্তৃপক্ষকে ১৬ লাখ মার্কিন ডলার জরিমানা করেছে দেশটির ওই মন্ত্রণালয়।

দেশটির এক প্রতিবেদন থেকে জানা গেছে, মন্ত্রণালয় ফেসবুকের ডেটা কেলেঙ্কারির এ ঘটনা ক্যামব্রিজ অ্যানালিটিকার সঙ্গে জড়িত রয়েছে বলে উল্লেখ করেন। ফেসবুক ইনকর্পোরেট এবং ফেসবুক সার্ভিস অনলাইন থেকে ব্যবহারকারীদের ওই তথ্য নেয়া হয়েছে এবং সেগুলোর অপব্যবহার করা হয়েছে।

প্রথম প্রতিবেদন প্রকাশ হওয়ার পর বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে ব্রাজিল। তদন্ত করে তারা এর সত্যতার প্রমাণও পায়। ৪ লাখ ৪৩ হাজার ফেসবুক ব্যবহারকারীর ডেটা ফাঁসের অভিযোগে ১৬ লাখ মার্কিন ডলার জরিমানা করেছে দেশটির এক আদালত।


ঢাকা, ০২ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।