জিপিএ-৫ পাননি মাহজাবিন, তবে হয়েছেন মাইক্রোসফটের ইঞ্জিনিয়ার!


Published: 2019-12-03 02:12:36 BdST, Updated: 2019-12-06 14:04:58 BdST

আইটি লাইভ : ছোটবেলায় অগ্রণী স্কুল অ্যান্ড কলেজে পড়েছেন ফাহিমা মাহ্জাবীন চৌধুরী। বিতর্ক দলের প্রেসিডেন্ট ছিলেন। ছায়া জাতিসংঘ সম্মেলনেও যোগ দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের মঞ্চে নেচেছেন, গেয়েছেন। তবে এসএসসি-এইচএসসিতে জিপিএ-৫ পাননি। এরজন্য পরিবারে লজ্জার মুখে পড়তে হয়েছিল তাকে। তবে এখন তাকে নিয়েই পরিবারের সদস্যদের গর্ব। তিনি এখন মাইক্রোসফটের ইঞ্জিনিয়ার হয়েছেন। তিনি সেখানে যাননি। মাইক্রোসফটই খুঁজে নিয়েছে এই ট্যালেন্ট ছাত্রীকে। বিশ্বখ্যাত প্রতিষ্ঠান মাইক্রোসফটের ‘সারফেস ল্যাপটপ’ দলে ‘ডিজাইন ভ্যারিফিকেশন ইঞ্জিনিয়ার’ পদে আছেন মাহজাবিন।

নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশলে অনার্স করেছেন ফাহিমা মাহ্জাবীন চৌধুরী। তবে তেমন একটা ভালো ছাত্রী ছিলেন না তিনি। যদিও ক্লাসে সব সময় সামনের দিকে বসতেন। আগ্রহ নিয়ে টিচারদের সঙ্গে কথা বলতেন। গবেষণায় ভালো ছিলেন বলে শিক্ষকরা তাকে পছন্দ করতেন। তবে পরীক্ষা ছাড়া সবকিছুই তার কাছে ভালো লাগতো।

মাহজাবিনের স্নাতকে থিসিসের বিষয় ছিল সোলার সেল (সৌরকোষ)। তাই ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো স্টেট ইউনিভার্সিটিতে ভর্তি হওয়ার পর ক্যাম্পাসে সৌরচালিত গাড়ি নিয়ে কাজ করার সুযোগটা লুফে নিয়েছিলেন। হাতেকলমে কাজ শেখার, কাজ করার এমন আরও যত সুযোগ পেয়েছেন, সবই কাজে লাগাতে চেষ্টা করেছেন তিনি। মাহজাবিন স্নাতকোত্তর শেষ করেন ২০১৮ সালে।

এবার চাকরি খোঁজা শুরু করলেন। অনেকগুলো জায়গায় আবেদন করার পরও বেশির ভাগ জায়গা থেকেই সাড়া পাননি। কারণ, তার অভিজ্ঞতা ছিলনা। আবার তিনি তখনও স্টুডেন্ট ভিসায় আমেরিকায় ছিলেন। স্টুডেন্ট ভিসায় চাকরি করতে হলে কোম্পানির স্পনসরশিপ নিতে হয়। যুক্তরাষ্ট্রে যেহেতু এখন নানা রকম কড়াকড়ি আছে, বেশির ভাগ প্রতিষ্ঠান স্পনসর হতে চায় না। যাই হোক, অবশেষে চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের একটি মেডিকেল সরঞ্জাম তৈরির প্রতিষ্ঠানে যোগ দেন মাহজাবিন। ছয় মাস সেখানে কাজ করার পর আসে মাইক্রোসফটে কাজ করার প্রস্তাব। শুরুতে মাহ্‌জাবীন খুব একটা উৎসাহ দেখাননি। কারণ, ক্যালিফোর্নিয়া ছেড়ে সিয়াটলে যাওয়ার ইচ্ছা তার ছিল না। তার ওপর অফিসেও তখন বেশ কাজের চাপ। তবু ইন্টারভিউ দিলেন। মাইক্রোসফটের একজন ম্যানেজার আমার ইন্টারভিউ নিলেন। পরে তাকে দ্বিতীয়বার ইন্টারভিউয়ের জন্য ডাকা হলো। মাইক্রোসফট থেকে জানানো হলো, চার ঘন্টার ইন্টারভিউ হবে। আবার ইন্টারভিউ হলো। কদিন পর মাইক্রোসফট কর্তৃপক্ষ মাহ্‌জাবীনকে জানাল, তাকে ইঞ্জিনিয়ার হিসেবে সিলেক্ট করা হয়েছে।

ঢাকা, ০৩ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।