স্মার্ট প্রযুক্তি উদ্ভাবনে সেরা দশের তিনটিই ডুয়েটের দখলে!


Published: 2019-11-30 20:10:32 BdST, Updated: 2019-12-06 14:45:44 BdST

লাইভ প্রতিবেদকঃ রেড কার্পেট থ্রিসিক্সটিফাইভ ও বাংলাদেশ ইনোভেশন ফোরাম কর্তৃক নগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায়, ২৮ থেকে ৩০ নভেম্বর, ২০১৯ তিনদিন ব্যাপী "বাংলাদেশ স্মার্টসিটি এক্সপো-২০১৯" আয়োজিত হয়। সেখানে "ইনোভেশন ফর স্মার্টসিটি" প্রতিযোগিতায় সেরা দশে স্থান পায় ডুয়েটের অনন্য তিনটি উদ্ভাবন।

তাদের এই অসাধারণ উদ্ভাবন গুলো ছিল, "ইন্ডাস্ট্রিয়াল ট্রান্সপোর্ট রোবট", "বাস প্যাসেঞ্জার ও ফুয়েল মনিটরিং সিস্টেম" এবং "আইওটি ইজিয়ার"। কম খরচে ও স্বল্প সময়ে ইন্ডাস্ট্রিতে মালামাল পরিবহনের জন্য ইন্ডাস্ট্রিয়াল ট্রান্সপোর্ট রোবট ব্যবহার করা যাবে। ইন্টারনেট অফ থিংগস ব্যবহার করা এই রোবটের মাধ্যমে কাঁচামাল ও রেডি প্রোডাক্ট গুলো খুব সহজেই ঝামেলা ছাড়াই বিনা পরিশ্রমে গন্তব্যে পৌঁছে যাবে।

অন্যদিকে গাড়ির প্যাসেঞ্জার গণনাকারী ডিভাইসের মাধ্যমে সিটিং সার্ভিসে পথিমধ্যে চেকার দিয়ে গণনার সমস্যাটার সমাধান হয়েছে। থাকছে গণ-পরিবহণ গুলোর নিজের সাথে ঘেঁষাঘেঁষি প্রতিরোধের অনন্য আবিষ্কার।ফুয়েল মনিটরিং এর গাড়ির মালিক তেল চুরি প্রতিরোধ করতে পারবে।

গাড়িতে ওভার-লোড নিলেই সংকেত বাজবে ও আইওটি নোটিফিকেশন যাবে গাড়ির মালিকের কাছে। আর আরেক মজাদার উদ্ভাবন ছিল আইওটি ইজিয়ার যা দিয়ে সাত-আট বছরের বাচ্চারা নিজ হাতেই দু-মিনিটেই তৈরি করছিল তাদের খেলনা রিমোট কন্ট্রোল গাড়ী সহ আরও ছয়শ ডিভাইস। 'প্লাগ এন্ড প্লে এবং সবার জন্য রোবটিক্স' ছিল এই আইওটি ইজিয়ারের মূলমন্ত্র। ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১১ শিক্ষার্থী মিলে তাদের এই প্রযুক্তি গুলো উদ্ভাবন করে।

উদ্ভাবকেরা হলেন ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সিদরাত মুনতাহা নূর প্রান্ত, ফজলে রাব্বি, আতিকুর রহমান, মোঃ জাহেদুল ইসলাম, সাদিয়া বর্ষা ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সুকান্ত শর্মা শিপ্লব, দীপ চৌধুরী, মোঃ রাকিবুল হাসান ও কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের যারিন তাসনিম তামান্না ও পাপ্পুরাজ ভট্টাচার্য্য ও গাজীপুর ক্যান্টনমেন্ট কলেজের ছাত্র তানজিম ইকরাম।

শুরু থেকে তাদের সার্বিক সহযোগিতা করে যাচ্ছেন ডুয়েটের মাননীয় উপাচার্য প্রফেসর ডক্টর মোহাম্মদ আলাউদ্দিন। এক্সপোতে সবার নজর কাড়ে এইসব চোখ ধাঁধানো উদ্ভাবন যা প্রমান করে আমরাও পারি, উদ্ভাবনে এগিয়ে যাচ্ছে ডুয়েট ও এগিয়ে যাচ্ছে সোনার বাংলাদেশ এবং বাংলাদেশের নামের আগে ডিজিটাল ট্যাগ টি যথার্থই বটে।

ঢাকা, ৩০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।