ভারতের চন্দ্র অভিযান ব্যর্থ


Published: 2019-09-07 19:55:45 BdST, Updated: 2019-09-19 15:16:32 BdST

আইটি লাইভ: ভারতের চন্দ্র অভিযান ব্যর্থ হয়েছে। ভারতের ওই চন্দ্রযান-২ মহাশূন্যে চলতে চলতে চাঁদের মাটিতে অবতরণের আগেই "চন্দ্রযান-২" এর সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। অভিযানে চাঁদের দক্ষিণ মেরুতে স্পর্শ করার আগেই চন্দ্রযান-২ এর বিক্রম মডিউলের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

অভিযানে ব্যর্থ হলেও ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, এ কর্মসূচি নিয়ে তিনি গর্বিত। দক্ষিণ মেরুতে চাঁদকে স্পর্শ করার আগেই চন্দ্রযান-২ এর বিক্রম মডিউলের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে ওই মডিউল বা মিশনে ব্যবহৃত যানের পরিণতি কি হয়েছে তা আর জানা যায়নি। এতে হতাশ নন নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, এই সুযোগ আবার আসবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

চাঁদে অভিযান চালানো চতুর্থ দেশ ভারত। তারা চাঁদের উদ্দেশে প্রায় এক মাস আগে উৎক্ষেপণ করে চন্দ্রযান-২। স্বাভাবিকভাবেই চলছিল এর কার্যক্রম। চাঁদকে ছুঁই ছুঁই করছিল তা। চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকা অবস্থায় তাতে ত্রুটি দেখা দেয়। এর ফলে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে এর সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইন্ডিয়াস স্পেস রিচার্স অর্গানাইজেশনের (ইসরো)। ভারত চাঁদে প্রথম অভিযান চালায় ২০০৮ সালে। ওই সময় তারা চন্দ্রযান-১ উৎক্ষেপণ করে। সেই নভোযান চাঁদের পৃষ্ঠে পানি থাকার বিষয়ে প্রথম ও সবচেয়ে বেশি বিস্তারিত গবেষণা করে।

গত ২০ শে আগস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করে চন্দ্রযান-২। শনিবার চাঁদের পৃষ্ঠে তার অবতরণের কথা ছিল। ফলে ব্যাঙ্গালোরে ইসরোর স্ক্রিনে চোখ আঁঠার মতো লেগেছিল মিশন কন্ট্রোলের স্টাফদের। এ সময় ধীর গতিতে চাঁদের পৃষ্ঠে নেমে যাচ্ছিল তাদের মিশন।

এঘটনায় ইসরো চেয়ারম্যান কৈলাশাভাড়িভু শিবান স্টাফদের উদ্দেশ্যে ঘোষণা করলেন যে, তাদের প্রাথমিক কাজগুলো স্বাভাবিকভাবে সম্পন্ন হয়েছে। এখন মিশন থেকে প্রাপ্ত ডাটাগুলো বিশ্লেষণ করা হবে। তিনি অভিযানের শেষ ১৫ মিনিটকে ইংরেজিতে বর্ণনা করেন এভাবে ‘১৫ মিনিটস অব টেরর’।

ঢাকা, ০৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।