২০২৪ সালে চন্দ্রাভিযানে ‌নারী নভোচারী পাঠাবে নাসা


Published: 2019-07-28 14:03:29 BdST, Updated: 2019-10-17 16:44:53 BdST

আইটি লাইভ: মহাকাশ গবেষণায় দুঃসাহসিক চন্দ্রাভিযানের কথা নতুন কিছু নয়। বহুকাল থেকেই বিজ্ঞানিরা বিভিন্নরকম গবেষণা চালিয়ে আসছেন। এজন্য মহাকাশ গবেষণা সংস্থা নাসা অনেক বার চাঁদে অভিযান চালিয়ে আসছেন।

এরই ধারাবাহিকতায় চন্দ্রাভিযানে আবার পা রাখতে চলেছে মানুষ। অ্যাপোলো ১১–এর চন্দ্রাভিযানের ৫০ বছরপূর্তি উপলক্ষে ২০২৪ সালে চাঁদে প্রথম নারী এবং পরবর্তী পুরুষ নভোচারী পাঠাতে চলেছে নাসা কর্তৃপক্ষ।

নাসার অ্যাডমিনিস্ট্রেটর জিম ব্রাইডেনস্টাইন জানান, ‘‌নাসার ওরিওন মহাকাশযান এবং স্পেস লঞ্চ সিস্টেম রকেটকে চাঁদে নিয়ে যাবে আর্টেমিস ১ রকেট। ঠিক যেমন ১৯৬০ সালে মানবতার বিশাল পদক্ষেপের সুযোগ পেয়েছিলাম আমরা। গ্রিক পুরাণে অ্যাপোলোর যমজ বোন তথা চন্দ্রদেবী আর্টেমিসের নামেই এই প্রোগ্রামের নাম রাখা হয়েছে।’‌ তবে কোন মহাকাশচারী চাঁদে যাবেন সে ব্যাপারে এখনও কোনও নাম নির্ধারণ করেনি নাসা।

ব্রাইডেনস্টাইন আরো জানান, তারা চেষ্টা করছেন ২০২৮–এর মধ্যে চাঁদকে মানুষের বসবাসযোগ্য করে তুলতে। যাতে সেখানে থেকে মহাকাশ গবেষণা আরো ভালোভাবে করতে পারেন বিজ্ঞানীরা। তাদের পরিকল্পনা রয়েছে চাঁদকে স্টপ ওভার স্টেশন বা পা রাখার জায়গা করে সেখান থেকে আরও সহজে মঙ্গল অভিযান করা।


ঢাকা, ২৮ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।