আবারও টিম অলিককে সংবর্ধনা দেবে নাসা


Published: 2019-07-26 14:12:25 BdST, Updated: 2019-08-25 20:17:25 BdST

আইটি লাইভ: যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’ এর ‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ‘টিম অলিক’। এ উপলক্ষে গবেষণা বিষয়ক মার্কিন প্রতিষ্ঠান নাসায় যাওয়ার আমন্ত্রণ পেয়েছিলেন ‘টিম অলিক’ এর সদস্যরা।

গত ২৯ মে ও ১২ জুন নাসা কর্তৃপক্ষ দুটি মেইলের মাধ্যমে ‘টিম অলিক’কে এই আমন্ত্রণ পত্রে গত ২০ জুলাইয়ের মধ্যে শাবিপ্রবির টিম অলিককে নাসায় উপস্থিত থাকতে বলা হয়েছিল। যেখানে উল্লেখ্য করা হয়েছিল গত ২১, ২২ ও ২৩ জুলাই নাসার বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন টিম অলিকের সদস্যরা।

টিম অলিকের সদস্যরা হচ্ছেন, বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এসএম রাফি আদনান, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম, আবু সাবিক মেহেদী ও সাব্বির হাসান।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ, বাংলাদেশের আহ্বায়ক দিদারুল আলম জানিয়েছেন, ভিসা জটিলতার কারণে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় সংবর্ধনায় যেতে পারেননি নাসার স্পেস ‘অ্যাপস’ প্রতিযোগিতা ২০১৮ এর চ্যাম্পিয়ন ‘টিম অলিক’ এর সদস্যরা। তবে ২০১৯ সালের বিজয়ী দলগুলোর সাথে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ‘টিম অলিক’-কে সংবর্ধনা দেওয়া হবে।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, টিম অলিক যুক্তরাষ্ট্রে যেতে না পারায় তারা (আয়োজক কমিটি) খুবই ব্যথিত এবং যেহেতু টিম অলিক এ বছর যেতে পারেনি সেহেতু নাসা থেকে টিম অলিককে আগামী বছরের বিজয়ী দলগুলোর সাথে আরও একবার সংবর্ধনা দেয়া হবে।

এর আগে সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে নাসার অনুষ্ঠানে যোগ দিয়েছে টিম অলিক। যেখানে নিজেদের প্রকল্প ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরে সদস্যরা। তাদের সঙ্গে অংশ নেয় অন্য ক্যাটাগরির বিজয়ীদল ফিলিপিন, কানাডা, স্পেন, অস্ট্রেলিয়া এবং আর্জেন্টিনা।

অনুষ্ঠানে বাংলাদেশ কী করে ভবিষ্যতে রকেট লঞ্চ নিয়ে কাজ করতে পারে, নাসার বিভিন্ন অনুষ্ঠান ও প্রশিক্ষণ বিষয়ে কি করে একযোগে করা যায় তা নিয়ে আলোচনা হয়। তাছাড়াও শিক্ষা ব্যবস্থায় কি করে স্পেস সায়েন্স নিয়ে কাজ করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

ঢাকা, ২৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।