যুক্তরাষ্ট্রের সঙ্গে ফের ব্যবসা শুরু করেছে হুয়াওয়ে


Published: 2019-07-15 21:52:25 BdST, Updated: 2019-08-26 00:40:13 BdST

আইটি লাইভ: আরারো হুয়াওয়ের সঙ্গে ব্যবসা শুরু করেছে যুক্তরাষ্ট্র। পুনরায় হুয়াওয়ের সঙ্গে ব্যবসার অনুমোদন দিচ্ছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা ব্যবসার বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, গুপ্তচরবৃত্তির অভিযোগে গত মে মাসে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। জি২০ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে একান্ত বৈঠক শেষে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কোম্পানিগুলোর হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করতে পারবে। এরপর মার্কিন দফতর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে স্পষ্ট করে সময় বলা হলো।

যুক্তরাষ্ট্রের কমার্স সেক্রেটারি উইলবার রস জানান, তাদের জাতীয় নিরাপত্তা ইস্যুতে কোনো হুমকি না থাকলে হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করার কোনো বাধা নেই। হুয়াওয়েকে চিপ সরবরাহদাতা দুই মার্কিন কোম্পানি নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে জানায়, উইলবার রসের এই বক্তব্যের পর তারা আরো লাইসেন্সের জন্য আবেদন করবেন।

ঢাকা, ১৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।