প্রযুক্তির মাধ্যমে অ্যাপ দিয়ে ভিক্ষা করেন যেভাবে


Published: 2019-07-14 22:10:24 BdST, Updated: 2019-08-26 00:56:34 BdST

আইটি লাইভ: রাস্তায়, বাজারে বা যানবাহনে টাকা চান এদেশের ভিক্ষুকরা। অনেক সময় এক টাকা, দু’টাকা খুচরা না থাকলে সমস্যার সৃষ্টি হয়। ভিক্ষুককে টাকা দিতে না পারলে, অনেকে সময় নিজের কাছে ভালও লাগেনা। সমাজের কাছে দায়বদ্ধতা থেকে দু-চার টাকা দিতে হয়। কিন্তু জানেন, চীন এই সমস্যা সমাধানের রাস্তা খুঁজে পেয়েছে।

জানা গেছে, সেদেশের ভিখারিরা নাকি আর নগদে ভিক্ষা নিচ্ছেন না। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে আজকাল নাকি তাঁরা ক্যাশলেস লেনদেনের উপর ভরসা করছেন। আইপে'র মতো অ্যাপের মাধ্যমে ভিক্ষা গ্রহণ করছেন তাঁরা। সম্প্রতি প্রকাশ্যে এসেছে চীনা ভিখারিদের ভিক্ষা নেওয়ার এই নয়া পন্থা। যাকে ঘিরে আন্তর্জাতিক মহলে তৈরি হয়েছে প্রবল কৌতূহল।

সম্প্রতি প্রকাশিত কয়েকটি ছবিতে দেখা গেছে, সেদেশের প্রত্যেক ভিখারির গলায় ঝোলানো রয়েছে নির্দিষ্ট কিউআর কোডযুক্ত ব্যাজ এবং সেই কোড স্ক্যান করে নিজের ইচ্ছামতো অর্থ ওই ভিখারির ই-ওয়ালেটে ট্রান্সফার করছেন ভিক্ষাদাতারা। সেক্ষেত্রে পোহাতে হয় না কোনও নগদের ঝামেলা। পাশাপাশি, চটজলদি হচ্ছে লেনদেন।


ঢাকা, ১৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।