২০৪ দিন পর পৃথিবীতে ফিরলেন তিন নভোচারী


Published: 2019-07-01 20:09:08 BdST, Updated: 2019-07-20 22:42:06 BdST

আইটি লাইভ: আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ২০৪ দিন কাটিয়ে পৃথিবীতে ফিরেছেন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও কানাডার তিন নভোচারী। মহাকাশ স্টেশনে থেকে ওই তিন নভোচারী নিরাপদেই কাজাকাস্তানে অবতরণ করেন।

ওই তিন নভোচারী হলেন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার অ্যান ম্যাকক্লেইন, রাশিয়ার ওলেগ কনোনেনকো, কানাডিয়ান স্পেস এজেন্সির নভোচারী ডেভিড সেইন্ট জ্যাকস।

টাইমস অফ ইন্ডিয়া জানায়, আবর্তন ল্যাব থেকে তিন ঘণ্টার ভ্রমণ শেষে নির্ধারিত সময়ের এক মিনিট আগেই তারা অবতরণ করেন। তাদের মধ্যে রাশিয়ার ওলেগ কনোনেনকোর ছিল এটি চতুর্থ মহাকাশ অভিযান। আর যুক্তরাষ্ট্রের অ্যান ম্যাকক্লেইন এবং কানাডার ডেভিড সেইন্ট জ্যাকসের প্রথম অভিযান।

অবতরণের পর একটি উদ্ধারকারী দল তাদের কাছে যান। ক্যাপসুল থেকে প্রথমে ওলেগ কনোনেনকো বের হন। এসময় তাকে কিছুটা ক্লান্ত লাগছিল।

একজন সাংবাদিক ওলেগ কনোনেনকোকে জিজ্ঞাসা করেন, আববহাওয়া কেমন লাগছে আপনার? এর জবাবে তিনি বলেন, ২০০ দিন মহাকাশে কাটানোর পর যেকোন ধরনের আবহাওয়া দেখেই ভাল লাগছে। এরপর তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। সেখান থেকে তাদের নিজ নিজ দেশে নেয়ার জন্য বিমানবন্দরে নেয়া হয়।

ঢাকা, ১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।