যেভাবে জানবেন পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না!


Published: 2019-06-28 14:26:01 BdST, Updated: 2019-07-20 22:46:16 BdST

আইটি লাইভ: পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না জানার জন্য বের হয়েছে গুগলের নতুন টুলস। ইন্টারনেট জগতে পাসওয়ার্ড বা ইউজার নেম হ্যাক হয়ে যাওয়ার ঘটনা দিন দিন বেড়েই চলেছে। আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না জানবেন কী ভাবে? এজন্য গুগল বের করেছে পাসওয়ার্ড চেকআপ নামক নতুন একটি টুলস।

গুগল ক্রোমের এক্সটেনশন হিসেবে কাজ করছে ওই টুল। এর সাহায্যে আপনি সহজেই জেনে নিতে পারবেন আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত আছে কি না। পাসওয়ার্ড সুরক্ষিত কি না তা যাচাই করার আগে যে শর্তগুলি মানতে হবে ইউজারকে।

প্রথমে গুগল ক্রোমের আধুনিক ভার্সন ডাউনলোড করতে হবে। এজন্য অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে। কম্পিউটারে গুগল ক্রোম ডাউনলোড করতে হবে। এর পর গুগল ক্রোম স্টোর থেকে পাসওয়ার্ড চেকআপ সার্চ করতে হবে এর পর ‘অ্যাড টু ক্রোম’ বাটনে ক্লিক করে তা ইনস্টল করতে হবে।

এরপর ইউজার অ্যাকাউন্টে লগ ইন করলে এটি নিজে থেকেই জানিয়ে দেবে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত কি না। যদি আপনার পাসওয়ার্ড হ্যাক হয়ে থাকে তা হলে লাল সিগনাল একটি বক্সে জ্বলে উঠবে এবং জানিয়ে দেবে যে আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড হ্যাক করা হয়েছে ও পরিবর্তন করার কথা বলা হবে। আপনি এড়িয়ে গেলেও তা লাল হয়েই থাকবে যত ক্ষণ অবধি না আপনি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করছেন।


ঢাকা, ২৮ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।