যুক্তরাষ্ট্রের ভিসা পেতেও লাগবে ফেসবুকের তথ্য


Published: 2019-06-02 21:11:11 BdST, Updated: 2019-06-24 15:38:48 BdST

আইটি লাইভ: এখন থেকে যুক্তরাষ্ট্রের ভিসা পেতেও লাগবে ফেসবুকের তথ্য। ভিসা দেওয়ার ক্ষেত্রে নতুন নিয়ম তৈরি করেছে আমেরিকা। যিনি ভিসার জন্য আবেদন করবেন তাঁকে নিজের ফেসবুক-হোয়াটসঅ্যাপসহ সামাজিক মাধ্যমের তথ্যও পেশ করতে হবে। নতুন এই আইনের জন্য মার্কিন ভিসা পাওয়া কঠিন হয়ে পড়ল বলে মনে করছেন বিশ্লেষকরা। বিবিসি।

নতুন ওই আইনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ভিসা আবেদনকারীকে অন্যান্য তথ্যের সহিত সোশ্যাল মিডিয়ারসহ গত ৫ বছর ধরে কোন ইমেল আইডি এবং ফোন নম্বর ব্যবহার করছেন তাও জানাতে হবে। বিস্তারিত সোশ্যাল মিডিয়া সম্পর্কে তথ্য জমা দেওয়ার পর মিলবে মার্কিন ভিসা।

এই পরিস্থিতি নিয়ে বিশ্বজুড়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। অনেকেই নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য জানাতে চান না। কারণ হ্যাক হওয়ার ভয়ে এবং গোপনীয়তা বজায় থাকবে না মনে করে। সেখানে এই নতুন নিয়ম বিতর্কের সৃষ্টি করেছে।

তবে কূটনীতিকদের ক্ষেত্রে এবং অফিসিয়াল কাজে যাঁরা আসবেন তাঁদেরকে এই নিয়মের বাইরে রাখা হয়েছে। কিন্তু যাঁরা আমেরিকা ঘুরতে আসবেন বা কাজের জন্য এবং উচ্চশিক্ষার জন্য আসবেন তাঁদেরকে এই তথ্য দিয়েই আসতে হবে। কেউ যদি মিথ্যে তথ্য দিয়ে ধরা পড়ে তাহলে কঠিন শাস্তির মুখে পড়তে হবে।

 

ঢাকা, ২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।