অ্যাপে সাহরি ইফতার ও নামাজের সময়


Published: 2019-05-13 22:48:07 BdST, Updated: 2019-07-18 17:52:25 BdST

লাইভ প্রতিবেদক: আপনার অবস্থানরত জেলার সেহরি-ইফতার ও সারা বছরের নামাজের নির্ভুল সময় জানা যাবে App Of Ramadan এই অ্যান্ড্রয়েড অ্যাপটির মাধ্যমে। বাংলা ভাষাভাষী মানুষদের জন্য ডেভেলপ করা গুগলের বিজ্ঞাপনমুক্ত এই দারুণ অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে Google Play Store থেকে।

প্রযুক্তির উদ্দেশ্যই হচ্ছে জীবনকে আরেকটু সহজ করে তোলা। ঘুম থেকে ওঠার জন্য এলার্ম দেই আমরা যে স্মার্টফোনে, জগিং শেষে সেই স্মার্টফোনেই দেখে নিই ক্যালরি ঝড়ার পরিমাণ। এ রকম আরো অসংখ্য কাজে স্মার্টফোন ব্যবহৃত হয়ে আসছে। তাই রমজানের রোজা রাখার জন্য সেহরি ও ইফতারের সময়সূচী ও সারা বছরের নামাজের সময়সূচী নির্ভুল ভাবে জানানোর জন্য ২০১৫ সালে একটা অ্যাপ তৈরি করেছেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া কয়েকজন তরুণ সফটওয়্যার ডেভেলপার।

যা সময়ের সাথে সাথে আপডেট হওয়ায় ২০১৯ সালের চাহিদাও সফল ভাবে পূরণ করছে। চমৎকার ইউজার ইন্টারফেস ও ভাল কিছু ফিচার থাকায় ইতমধ্যেই অ্যাপটির ডাউনলোডের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে!

অ্যাপের ফিচারগুলো এক নজরে দেখে নেয়া যাক।
ব্যবহারকারীর অবস্থানরত জেলার স্থানীয় সময় অনুযায়ী প্রতি দিনের সেহরি ও ইফতারের সময়সূচী দেখাবে। এপের এই ফিচারটি একে করে তুলেছে অনন্য বৈশিষ্ট্যের অধিকারি। উল্লেখ্য প্রতিদিন খুঁজে খুঁজে তারিখ অনুযায়ী সময় বের করার কোন প্রয়োজন নাই। বরং অ্যাপের হোম স্ক্রিনেই প্রতি দিনের সেহরি ও ইফতারের সময় দেখা যাবে। একই সাথে তাদের টাইম ডাউন কাউন্টারও দেখা যাবে।

শুধু রমজান নয়, সারা বছরের নামাজের সময় জানা যাবে এই অ্যাপের মাধ্যমে। নামাজের সময় সূচীও জানা যাবে প্রতিটি জেলার স্থানীয় সময় অনুযায়ী। অ্যাপটি সারা বছর ব্যবহার করা যাবে নামাজের চিরস্থায়ী ক্যালেন্ডার অ্যাপ হিসাবে।

শুধু নামাজের ওয়াক্তই নয়, প্রতিদিনকার নামাজ পড়ার নিষিদ্ধ সময়গুলো অ্যাপের হোম পেজেই পাওয়া যাবে। সূর্যোদয়, সূর্যাস্ত ও দ্বিপ্রহরের সময় নামাজ পড়া নিষিদ্ধ। সারা বছর ব্যবহার উপযোগি এই অ্যাপে জানা যাবে প্রতিদিনকার নিষিদ্ধ সময়ের সূচী। এই ফিচারটি ২০১৯ সালে নতুন সংযোজন করা হয়েছে।

ইন্টারনেট ছাড়াই প্রতিদিন একটি করে সহীহ হাদীসের নোটিফিকেশন পাওয়া যাবে এপের মাধ্যমে। হাদীসগুলোকে নির্বাচন করা হয়েছে জীবন ঘনিষ্ঠতার বিচারে। অর্থাৎ এমন কিছু হাদীস এখানে যুক্ত করা আছে যেগুলো একজন ব্যবহারকারীর প্রাত্যহিক জীবনের সাথে সরাসরি সম্পৃক্ত। নোটিফিকশেনগুলো পরবর্তীতেও অ্যাপের মধ্যে পাওয়া যাবে। তাই কোনো নোটিফিকেশন ঠিক ঐ সময়ে দেখা সম্ভব না হলেও পরে দেখে নেয়া যাবে।

বিশ্ব নন্দিত ২০ জন ক্বারীর কন্ঠে সম্পূর্ণ কুরআন তিলাওয়াত শোনা যাবে অ্যাপটির মাধ্যমে। ইন্টারনেট সংযোগের মাধ্যমে কুরআন তিলাওয়াত শোনার এই ফিচারটি ব্যবহারকারীদের কাছে বেশ প্রসংশনীয় হয়েছে।

ডিজিটাল তসবিহ এই এপের অন্যতম ইউনিক ফিচার। এর মাধ্যমে আপনি জিকির এর হিসাব রাখতে পারবেন। তসবিহ স্ক্রীনের উপর প্রতিবার ক্লিকের সংখ্যাটা দেখানো হয়। চাইলে এই সংখ্যা রিসেট করে নেবারও অপশন রয়েছে।

রমজানে বিশেষ খাদ্যাভ্যাস জরুরি আমাদের সুস্থ্যতার জন্যই। যদিও আমরা সাধারণত ইফতারে তেলযুক্ত ভাজাপোড়া খাবারই বেশি খেয়ে থাকি। কী ধরণের খাবার একজন রোজাদারকে সুস্থ্য থেকে রোজা-নামাজ পালনে সাহায্য করবে তার একটা পূর্ণাঙ্গ দিক নির্দেশনা রয়েছে এই এপে। বিশেষ করে ডায়বেটিস রুগি, হার্টের রুগি বা উচ্চ রক্তচাপে আক্রান্ত রুগিদের জন্য কেমন খাবার খাওয়া উচিত এ বিষয়ে বেশ তথ্যপূর্ণ কিছু আর্টিকেল রয়েছে এই অ্যাপে।

রোজা, নামাজ, যাকাত, ফিতরা ইত্যাদি বিষয়ে কুরআন-হাদীসের আলোকে সমৃদ্ধ আর্টিকেল সেকশন এই এপকে করেছে বিশেষ বৈশিষ্ট্যমন্ডিত। বিভিন্ন ইসলামিক স্কলারদের লিখা প্রবন্ধগুলোর এক বিরাট কালেকশন এই এপটি। এছাড়াও রয়েছে অর্থ সহ কুরআনের ছোট ১০টি সূরা, বেশ কিছু হাদীস, মাসআলা-মাসায়েল ও দৈনন্দিন জীবনে ব্যবহৃত বিভিন্ন দোয়া।

বাংলাদেশের এন্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারীদের জন্য 'App Of Ramadan' নামের এই অসাধারণ সেহরি ইফতার ও নামাজের time schedule App-টি ডেভেলপ করেছে Megaminds Web & IT Solutions . মাত্র ৫ মেগাবাইটের এই এপটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

Google Play Store Download Link: https://play.google.com/store/apps/details?id=theoaktroop.appoframadan

ঢাকা, ১৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।