সেন্ট যোসেফ কলেজে বিজ্ঞান উৎসব উদ্বোধন করলো রোবট


Published: 2019-04-19 20:41:58 BdST, Updated: 2019-10-24 08:55:21 BdST

আইটি লাইভ: ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী প্রকল্পসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বিজ্ঞান উৎসবের উদ্বোধন করলো হিউম্যানয়েড রোবট নিনো। শুক্রবার রাজধানীর সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক স্কুল অ্যান্ড কলেজ মাঠে এই উৎসবের উদ্বোধন করা হয়।

উদ্বোধনকালে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে নিনো বলেছে, তোমাদের সরব উপস্থিতি জাতিকে স্বপ্ন দেখাবে, তোমাদের মধ্যে থেকেই বেরিয়ে আসবে আইনস্টাইন, নিউটন, স্টিফেন হকিংয়ের মতো বিজ্ঞানীরা। আমি বিজ্ঞান উৎসবের উদ্বোধন ঘোষণা করছি। উৎসবে ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী প্রকল্প প্রদর্শন, প্রশ্ন-উত্তর পর্ব, রোবট নাচ ও বিজ্ঞানের মজার বইয়ের সাথে পরিচিতিসহ নানা আয়োজন ছিল।

মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ এবং বিজ্ঞান ভিত্তিক মাসিক পত্রিকা বিজ্ঞান-চিন্তার যৌথ আয়োজনে প্রায় ৭ শ’ শিক্ষার্থীর অংশগ্রহণে বিজ্ঞান উৎসবের এই উদ্বোধন ঘোষণা করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বিকাশের চিফ এক্সটারনাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অব:) শেখ মো. মনিরুল ইসলাম, সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল রবি পিউরিফিকেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থ বিজ্ঞানের প্রফেসর ড. আরশাদ মোমেন, বাংলাদেশ পারমানবিক শক্তি কমিশনের সাবেক জ্যেষ্ঠ বিজ্ঞানী ড. রেজাউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিকস ও টেকনোলজি বিভাগের খন্ডকালীন প্রফেসর ড. সিদ্দিক-ই-রব্বানী, বিজ্ঞান চিন্তার সম্পাদক আবদুল কাইয়ুম প্রমুখ।

ঢাকা আঞ্চলিক উৎসবে ঢাকার ৩০টি স্কুলের শিক্ষার্থীরা দলগতভাবে প্রায় ১০০টি প্রকল্প উপস্থাপন করেছে। উৎসবের আগে নিবন্ধনের ভিত্তিতে প্রাথমিক যাচাই-বাছাই শেষে এই প্রকল্পগুলো প্রদর্শিত হয়। কুইজ পর্বেও বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। বিজ্ঞান প্রকল্পে এবং কুইজে বিজয়ীদের পুরস্কারও বিতরণ করা হয় এবং এখান থেকে ১৫টি প্রকল্প জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার জন্য নির্বাচন করা হয়।

 

ঢাকা, ১৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।