ইসরোর কর্মশালায় ডাক পেয়েছেন স্কুলছাত্রী নন্দিতা


Published: 2019-04-19 19:03:05 BdST, Updated: 2019-05-23 11:26:05 BdST

আইটি লাইভ: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর কর্মশালায় যোগ দিতে ডাক পেয়েছেন স্কুলছাত্রী নন্দিতা। ভূমিক্ষয় রোধের পাশাপাশি পরিবেশবান্ধব ইট তৈরির নতুন কৌশল আবিষ্কার করেন তিনি। ফলে ইসরোর যুব বিজ্ঞান কর্মশালায় অংশ গ্রহণের ডাক পেয়েছেন কোচবিহারের পুন্ডিবাড়ি জিডিএল গার্লস হাইস্কুলের নবম শ্রেণির ওই স্কুলছাত্রী।

জানা গেছে, জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেসে নন্দিতার প্রজেক্ট নজর কাড়ে। কলকাতার সায়েন্স সিটিতে আয়োজিত রাজ্যস্তরের একটি প্রতিযোগিতাতেও প্রথম পুরস্কার লাভ করেন নন্দিতা। সবমিলিয়েই ইসরোর ‘যুব বিজ্ঞান কর্মশালা’য় অংশগ্রহণকারীদের চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছে সে। আগামী মে মাসে ওই প্রশিক্ষণ কর্মশালা হবে। মঙ্গলবার নন্দিতার বাবার কাছে চূড়ান্ত তালিকায় স্থান পাওয়া নিয়ে ফোন আসে।

পুন্ডিবাড়ি জিডিএল গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষিকা রীতা ভট্টাচার্য সংবাদমাধ্যমকে জাানান, “নববর্ষে এটা আমাদের উপহারের মতো।”

নন্দিতার ‘গাইড টিচার’ সমাপ্তি রায় জানান, “উত্তরবঙ্গের মধ্যে একমাত্র নন্দিতা নির্বাচিত হয়েছে।”

ওই ছাত্রীর বাবা পেশায় প্রাথমিক শিক্ষক নীহার সাহা জানান, “মঙ্গলবার কলকাতা থেকে মেয়ের ওই সুযোগ প্রাপ্তির কথা জানিয়ে ফোন পেয়েছি। ১২-২৬ মে মেঘালয়ের নর্থ ইস্টার্ন স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারে ওই প্রশিক্ষণ কর্মশালা হবে বলেও এদিন জানান হয়েছে।”

ইসরোর চূড়ান্ত তালিকায় সুযোগ পেয়ে অভিভূত নন্দিতা জানান, “এমন সুযোগ জীবনের সেরা প্রাপ্তি। শেখার জন্য কর্মশালায় যেতে মুখিয়ে আছি।” কী করে ভূমিক্ষয় রোধের পাশাপাশি পরিবেশ বান্ধব ইট তৈরির প্রকল্প মাথায় এল?

এবিষয়ে নন্দিতা আরো জানিয়েছে, ‘‘গ্রামে বহু বাড়িতে মাটির দেওয়াল দেখেছি। তাতেও গোবরের প্রলেপ দেওয়া হয়। তা নিয়ে কৌতূহল ছিল। তারপরেই পরিবেশ বান্ধব ইট তৈরির চিন্তাভাবনা শুরু।’’ নন্দিতা জানিয়েছে, ৭৫ শতাংশ গোবর আর ২৫ শতাংশ মাটির মিশ্রণ করে পরিবেশ বান্ধব ইট করা সম্ভব। এতে ইট তৈরির জন্য ব্যাপক ভূমিক্ষয় কমানো যাবে বলেও তার দাবি। সাধারণ ইটে রাসায়নিক ব্যবহারের জেরে পোড়ানোর সময় দূষণের আশঙ্কাও থাকবে না।

 

ঢাকা, ১৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।