কপিরাইট আইনের ফেঁসে গেলো গুগল ও ইউটিউব


Published: 2019-03-28 14:51:42 BdST, Updated: 2019-07-20 11:56:47 BdST

আইটি লাইভ: এবার কপিরাইট আইনের ফেঁসে গেলো গুগল ও ইউটিউব। ইউটিউব ও গুগলের কন্টেন্ট নিয়ে বিপাকে পড়েছে ইউটিউবারবা। সাম্প্রতিক কালে কপিরাইট আইন পাসের পক্ষে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে ভোট হয়েছে। কপিরাইট আইনের পক্ষে ভোট পড়েছে বেশি। তবে এ আইন পাসে বিরোধিতায় রয়েছে গুগল ও ইউটিউব।

জানা গেছে, বিতর্কিত এই আইনটি পাস করার পক্ষে ভোট দিয়েছেন ইউরোপিয়ান সংসদের ৩৪৮ জন সংসদ সদস্য, আর এর বিপক্ষে ভোট দিয়েছেন ২৭৮ জন। নতুন এ নীতিমালায় (বিতর্কিত অনুচ্ছেদ ১৩সহ) অনুমতি ছাড়া কপিরাইট আইন ভঙ্গ করে কোনো কিছু ইন্টারনেটে প্রকাশ করা হলে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তার দায়ভার নেবে। ফলে এসব প্রতিষ্ঠানের ওপর দায়-দায়িত্ব থাকছে।

জানা গেছে, মিম ও জিআইএফ শেয়ার করা এই নতুন আইনের অন্তর্ভুক্ত হবে না। ইন্টারনেট ব্যবহারকারীদের তৈরি করা কাজ, যেগুলোকে ইউজার-জেনারেটেড কন্টেন্ট বলা হয় যা ধ্বংসের মুখে পড়বে।

আইনটির বিষয়ে বিতর্কের কারণ হিসেবে জানা গেছে, আইনটির দুটি ধারা নিয়ে সবচেয়ে বেশি বিতর্ক তৈরি হচ্ছে, সেগুলো অনুচ্ছেদ ১১ ও অনুচ্ছেদ ১৩ হিসেবে পরিচিত। অনুচ্ছেদ ১১ অনুযায়ী, যে কোনো নিউজ ওয়েবসাইটের লিঙ্ক ব্যবহার করতে সার্চ ইঞ্জিন এবং নিউজ অ্যাগ্রিগেট প্ল্যাটফর্মগুলোকে অর্থ দিতে হবে।

অনুচ্ছেদ ১৩ অনুযায়ী, কপিরাইট লাইসেন্স ছাড়া যে কোনো কিছু পোস্ট করলে বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে দায়বদ্ধ করা হবে। কপিরাইট করা কাজ ব্যবহার করার ক্ষেত্রেও আরোপিত হবে কড়াকড়ি। এরই মধ্যে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো কপিরাইটসহ পোস্ট করা গান এবং ভিডিও সরিয়ে নিয়েছে।

ঢাকা, ২৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।