৬০ কোটি ফেসবুক ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস


Published: 2019-03-23 20:37:57 BdST, Updated: 2019-04-24 10:35:51 BdST

আইটি লাইভ: ৬০ কোটি ফেসবুক ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস করে আবারো সমালোচনার সম্মুখিন হয়েছেন ফেসবুক কর্তৃপক্ষ।

অভিযোগ থেকে জানা গেছে, ফেসবুক ব্যবহারকারীর পাসওয়ার্ড সাংকেতিকভাবে না থেকে তা রয়েছে টেক্সট হিসাবে। ফলে সহজেই ফেসবুক কর্মীরা জেনে যাচ্ছেন ব্যবহারকারীর পাসওয়ার্ড। ফেসবুক ছাড়াও রয়েছে ফেসবুক লাইট, ইনস্টাগ্রামের পাসওয়ার্ড।

ফেসবুক কর্তৃপক্ষের নজরে আসে সংস্থার ইন্টারনাল স্টোরেজ সিস্টেমে কোটি কোটি ইউজারের পাসওয়ার্ড দেখতে পাওয়ার বিষয়টি। সার্ভারে তা সাংকেতিকভাবে জমা থাকার কথা থাকলে সাধারণ টেক্সট হিসাবে জমা রয়েছে বলে জানা গেছে।

সংস্থার ইঞ্জিনিয়ারিং, সিকিউরিটি ও প্রাইভেসি বিভাগের ভাইস প্রেসিডেন্ট পেদ্রো জানিয়েছেন, লগইন সিস্টেম এমনভাবে ডিজাইন করা যাতে তা প্রতিটি পাসওয়ার্ড সুরক্ষায় রাখা যায়। ফলে কোনও ভাবেই পড়ার সুযোগ নেই। তবে টেক্সট হিসাবে পাসওয়ার্ডগুলি দেখা যেতেই নড়েচড়ে বসেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক ফেসবুকের এক কর্মী বলেন, ফেসবুক কর্মীরা এমন একটা অ্যাপ্লিকেশন তৈরি করেছেন যা দিয়ে ইন্টারনাল সার্ভারে ওই আনক্রিপটেড পাসওয়ার্ডগুলো সাধারণ টেক্সট হিসাবে জমা করা যায়।

 

ঢাকা, ২৩ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।