বিদেশেও সফটওয়্যার রফতানি করছে বাংলাদেশ


Published: 2019-03-23 17:17:52 BdST, Updated: 2019-04-20 19:01:15 BdST

আইটি লাইভ: ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশ এখন ১৮০টি দেশে সফট ওয়্যার রফতানি করছে। আইওটি পণ্য আমরা সৌদি আরবে রফতানি করছি। রাজধানীর বসুন্ধরায় আন্তর্জাতিক কনভেনশন সিটিতে তথ্যপ্রযুক্তি খাতের প্রদর্শনী বেসিস সফটএক্সপোর সমাপনী অনুষ্ঠানে মন্ত্রী এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রযুক্তির বিস্ময়কর আবিষ্কার ৫জি যুগে প্রবেশের প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়েছে। প্রযুক্তির বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সফটওয়্যার ও ডিজিটাল ডিভাইস প্রস্তুতকারী প্রতিষ্ঠান গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন। বেসিসসহ তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ও উদ্ভাবকদের ৫জির সঙ্গে সম্পৃক্ত প্রযুক্তি বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক, বিগডাটা, আইওটি ও ব্লকচেইন প্রযুক্তিতে দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষে কাজ করার আহ্বান জানান টেলিযোগাযোগ মন্ত্রী।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন পরিকল্পনা তুলে ধরে মন্ত্রী বলেন, এক সময় ডিজিটাল বাংলাদেশকে নিয়ে হাস্য-তামাসা করা হতো। আজ তা পৃথিবীর অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে।

গত ১৯ মার্চ টেকনোলজি ফর প্রসপারিটি শ্লোগানের মধ্য দিয়ে শুরু হওয়া তিন দিন ব্যাপী তথ্যপ্রযুক্তি খাতের বৃহত্তর এ মেলার সমাপনী অনুষ্ঠানে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির এবং সহ-সভাপতি ও সফটএক্সপো ২০১৯ এর আহবায়ক ফারহানা এ রহমান বক্তৃতা করেন।

 

ঢাকা, ২৩ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।