"গুগল-ফেসবুক বাংলা ভাষাকে বিকৃত করছে"


Published: 2019-03-21 20:36:27 BdST, Updated: 2019-06-25 18:28:31 BdST

আইটি লাইভ: তথ্য ও প্রযুক্তিতে বাংলা ভাষা নিয়ে পেছনে তাকানোর সময় নেই বাঙালিদের। যারা সঠিক বাংলা ভাষাকে শুদ্ধভাবে প্রয়োগ করবে না তাদের সরকার ব্যবস্থা গ্রহণ করেন বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) অনুষ্ঠিত বেসিস সফটএক্সপো-২০১৯ এ ‘বাংলা যান্ত্রিক অনুবাদক, তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষার ব্যবহার’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, গুগল-ফেসবুক বাংলা প্রয়োগের ক্ষেত্রে বাংলাকে বিকৃত করছে, যারা বাংলা ভাষাকে সঠিকভাবে প্রয়োগ করবে না তাদের সরকার ছাড় দেবে না। কিছুদিন আগে স্পেনে ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গকে জানিয়ে দেয়া হয়েছে বাংলা ভাষাকে সঠিকভাবে প্রয়োগ না করলে বাংলাদেশে ফেসবুক নিষিদ্ধ হয়ে যাবে। একই ভাবে মাইক্রোসফটকেও বাংলা ভাষা ব্যাবহারের সতর্ক করে দেয়া হয়েছে। বাংলাকে বাংলা ভাষার নিয়মেই ব্যবহার করতে হবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বদৌলতে বাংলা ভাষার মৌলিক প্রমিতকরণের কাজ সম্পন্ন করা হয়েছে উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, ‘পৃথিবীতে নানা কারণে বহু দেশ তার মাতৃভাষাকে হারিয়ে ফেলেছে, মাতৃভাষায় ব্যবহৃত হরফকে হারিয়ে ফেলেছে। উর্দু ভাষা তার নিজস্ব বর্ণমালা হারিয়েছে। মালয়েশিয়া তার ভাষায় ইংরেজি বর্ণমালা ব্যবহার করছে।

মন্ত্রী আরো বলেন, এক সময় কম্পিউটার ছিল ইংরেজি ভাষার দখলে। প্রযুক্তির বদৌলতে এখন তা পাল্টে যাচ্ছে। ইন্টারনেটে এখন সবচেয়ে বেশি ব্যবহৃত হয় চাইনিজ ভাষা, বাংলা ভাষাও পিছিয়ে নেই, বাংলাদেশে ৯ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। সারা দুনিয়ায় বাংলা ভাষা ব্যবহারকারীর সংখ্যা ৩৫ কোটি। বাংলা পৃথিবীর চতুর্থ বৃহত্তম মাতৃভাষা। বাংলা হরফ ব্যবহার করছে আরও ৫ কোটিরও বেশি অন্য ভাষাভাষী জনগোষ্ঠী।

মন্ত্রী বলেন, ডিজিটাল শিল্পবিপ্লবে বাংলাদেশ বৈশ্বিক নেতৃত্বের জায়গায় স্থান করে নিয়েছে। বঙ্গবন্ধু অপটিমা মনির বাংলা টাইপরাইটার প্রথম চালু করে ছিলেন।

প্রযুক্তি আমাদের সেই সক্ষমতা তৈরি করে দিয়েছে। তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণে আইসিটি বিভাগ কর্তৃক ১৬টি টুলস বাস্তবায়নে গৃহীত কর্মসূচি শেষ হলে পৃথিবী অবাক বিস্ময়ে দেখবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনারে আরও বক্তব্য রাখেন গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্পের পরিচালক ড. জিয়া উদ্দিন আহমেদ, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির এবং বিসিসি পরিচালক ইঞ্জিনিয়ার এনামুল কবির।


ঢাকা, ২১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।