ফেসবুক লগইন করতে না পেরে বিশ্বজুড়ে আতঙ্কিত


Published: 2019-03-14 14:46:56 BdST, Updated: 2019-03-26 19:00:18 BdST

আইটি লাইভ: নিজ অ্যাকাউন্ট লগইন করতে না পেরে বিশ্বজুড়ে আতঙ্কিত ছড়িয়ে পড়ে। শত চেষ্টা করেও তারা নিজের অ্যাকাউন্টে প্রবেশ করতে পারছিলেন না। ফেসবুক ইউজারদের ভয় ঢুকে ছিল অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা। এমনটা হলে বেরিয়ে পড়তে পারে অনেক গোপন তথ্য। এ ভয়ে থর থর করে কাঁপতে থাকেন ফেসবুকের অসংখ্য ব্যবহারকারী।

সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাও। ফলে বুধবার ফেসবুক ইনকরপোরেশন স্বীকার করেছে, বিশ্বজুড়ে তাদের অনেক ব্যবহারকারী ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের অ্যাপ ব্যবহার করতে পারছিলেন না।

এ অবস্থায় ক্যালিফোর্নিয়া ভিত্তিক দ্য মেনলো পার্ক টুইটারে ব্যবহারকারীদের প্রতি জানায়, তারা সমস্যা সমাধানের জন্য কাজ করে যাচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে ব্যবহারকারীরা ১০ ঘন্টারও বেশি সময় কোনো ম্যাসেজ বা ছবি পোস্ট করতে পারছিলেন না। তাই যত দ্রুত সম্ভব তারা সমস্যার সমাধান করার প্রত্যয় ঘোষণা করে। এক্ষেত্রে আশ্বস্ত করা হয় যে, একাউন্টগুলো হ্যাক হয় নি।

এমন অবস্থায় যুক্তরাষ্ট্রের কিছু অংশ, জাপান ও ইউরোপের কিছু অংশের ব্যবহারকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশ করতে পারছিলেন না। ডাউন ডিটেকটর-এর ম্যাপে এমনটা বলা হয়েছে।

এ অবস্থায় ফেসবুকে মার্কেটিং করে এমন অনেক ব্রান্ড সহ ফেসবুকের অন্যান্য ব্যবহারকারীরা টুইটারে ক্ষোভ প্রকাশ করে। সেখানে তারা হ্যাশট্যাগ ব্যবহার করে এই ক্ষোভ জানায়। এর নাম দেয়া হয় #ফেসবুক ডাউন হ্যাশট্যাগ।

অনলাইন বিবিসি লিখেছে, বুধবার বিশ্বজুড়ে ব্যবহারকারীরা যে দুর্ভোগের শিকারে পরিণত হয়েছিলেন তা ইতিহাসে আর ঘটেনি। সর্বশেষ প্রায় একই মাত্রায় বিঘ্ন ঘটেছিল ফেসবুকে ২০০৮ সালে। ওই সময় এই সাইটের ব্যবহারকারী ছিলেন ১৫ কোটি। আর এখন তার ব্যবহারকারী মাসে ২৩০ কোটি।

ফেসবুক এক বিবৃতিতে বলেছেন, কিছু মানুষ বর্তমানে ফেসবুক পরিবারের অ্যাপগুলোতে প্রবেশে অসুবিধার সম্মুখীন হচ্ছেন। এ বিষয়টি আমরা অবগত। যত তাড়াতাড়ি সম্ভব আমরা এ সমস্যা সমাধানের চেষ্টা করে যাচ্ছি।

গ্রিনিচ মান সময় বুধবার বিকাল ৪টায় শুরু হয় এই অবস্থা। এ সময়ে ফেসবুকের মূল পেজে কোনো কিছু পোস্ট দিতে গেলে সমস্যা দেখাতে থাকে। বলা হয়, কিছু ত্রুটির জন্য পোস্ট দেয়া যাচ্ছে না।

 


ঢাকা, ১৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।