এবার ‘গুগল বলো’ শিখাবে শিশুদের


Published: 2019-03-06 18:47:12 BdST, Updated: 2019-08-18 19:52:47 BdST

আইটি লাইভ: প্রত্যন্ত অঞ্চলে শিশুদের শিক্ষাব্যবস্থায় ‘গুগল বলো’ শিখাবে শিশুদের। এবার শিশুদের শিখাতে গুগল নিয়ে এলো নতুন অ্যাপ ‘গুগল বলো’। Google Bolo নামের এই অ্যাপটি বুধবার থেকে প্লে-স্টোরে পাওয়া যাচ্ছে।

গুগলের এক বিবৃতি থেকে জানা গেছে, প্রযুক্তি বিশ্বের শিক্ষাব্যবস্থাকে বদলে দিতে পারে। সেজন্য অনেক দিন ধরেই বিভিন্ন প্রোডাক্ট তৈরি করছি। আশা করছি নতুন অ্যাপটি ছাত্র-ছাত্রীদের কাজে লাগবে। ইন্টারনেট ছাড়াও অ্যাপটি ব্যবহার করা যাবে।

আপাতত শুধু হিন্দি ভাষায় এই অ্যাপ কাজ করবে। অ্যাপটি শিশুদের হিন্দি ও ইংরেজি পড়ার ক্ষমতা বাড়াবে। শিশুকে উচ্চ কণ্ঠস্বরে পড়ার অভ্যাস তৈরিতে কাজ করবে।

এমনভাবে এই অ্যাপ ডিজাইন করা হয়েছে যে, বড়দের সাহায্য ছাড়াও শিশু নিজেই পড়তে ও বলতে শিখবে। স্পিচ রেকগনিশান ও টেক্সট টু স্পিচ ইঞ্জিন ব্যবহার করে কাজ করবে এই অ্যাপ। প্রত্যেক শিশুর জন্য আলাদা ভাবে কাজ করবে গুগল বলো। একই বাড়িতে দুটি শিশু থাকলে দুজনের জন্য আলাদা অনুশীলনী তৈরি করবে এ অ্যাপ। এখনও বেটা মোডে রয়েছে এই অ্যাপ।

ঢাকা, ০৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।