নতুন চ্যানেলের জন্য বঙ্গবন্ধু-১ এর সেবা গ্রহণ বাধ্যতামূলক


Published: 2018-12-27 17:49:48 BdST, Updated: 2019-03-21 10:17:38 BdST

আইটি লাইভ: বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট বাংলাদেশের প্রথম ভূস্থির যোগাযোগ উপগ্রহ। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) নতুন টেলিভিশন চ্যানেলের জন্য বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সেবা গ্রহণ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে সরকারি তিনটি চ্যানেল ও বেসরকারি সাতটি চ্যানেল এর সেবা গ্রহণ করছে।

দেশের প্রথম এ স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রমে গতি আনতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশনের সাম্প্রতিক এক বৈঠকে বিষয়টি চূড়ান্ত করা হয়। এর ফলে নতুন কোনো টেলিভিশন চ্যানেল অনুমোদন পেলে সম্প্রচারের জন্য বাধ্যতামূলকভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা গ্রহণ করতে হবে। তবে যেসব এলাকায় বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার সম্ভব হবে না, সেখানে সম্প্রচারের জন্য অন্য স্যাটেলাইট ব্যবহার করা যাবে।

বর্তমানে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড, সংসদ বাংলাদেশ এবং বিটিভির চট্টগ্রাম কেন্দ্রের পাশাপাশি পাঁচটি বেসরকারি টেলিভিশন চ্যানেল সম্প্রচারের জন্য পরীক্ষামূলকভাবে ব্যবহার করছে বঙ্গবন্ধু স্যাটেলাইট।

এর বাইরে একাধিক সরকারি প্রতিষ্ঠান স্যাটেলাইটটির গ্রাহক হওয়ার জন্য চুক্তি স্বাক্ষর করেছে। এছাড়া রিয়েল ভিউ নামক একটি ডিটিএইচ সেবাদাতা প্রতিষ্ঠানও পরীক্ষামূলকভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করছে।

চলতি বছরের ১১ মে ২০১৮ কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। এ স্যাটেলাইটটি উৎক্ষেপণে ব্যয় হয়েছিল ২ হাজার ৭০২ কোটি টাকা। উৎক্ষেপণের পর প্রায় সাত মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত কোনো প্রতিষ্ঠান বাণিজ্যিকভাবে এর সেবা গ্রহণে চুক্তিবদ্ধ না হওয়ায় বিটিআরসির পক্ষ থেকে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে। নতুন টিভি চ্যানেল দেশি এ স্যাটেলাইট ব্যবহার করলে এর গ্রাহক বাড়বে এবং অন্যান্য প্রতিষ্ঠানও এর সেবা গ্রহণে আগ্রহী হবে।

 

 

ঢাকা, ২৭ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।