হ্যাকিংয়ের শিকার নাসার সার্ভার, কমীদের তথ্য ফাঁস


Published: 2018-12-20 12:51:47 BdST, Updated: 2019-01-20 23:57:20 BdST

আইটি লাইভ: সারা বিশ্বে সাইবার ক্রাইম মারাত্মক ভীতির কারণ হেয়ে দাঁড়িয়েছে। সাইবার ক্রাইমের মাধ্যমে হ্যাকাররা অনেক গুরুত্বপূর্ণ ব্যাক্তি বা কম্পানির অথবা কোন দেশের তথ্য হাতিয়ে নিয়ে থাক। এর দ্ধারা একটি জাতি বা গোষ্ঠি হ্যাকারদের মুষ্ঠিবদ্ধ হয়ে থাকে। তখন হ্যাকিংয়ে শিকার ব্যাক্তি হ্যাকারদের সব কথা মানতে বাধ্য হয়ে পড়ে।

আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসার অভ্যন্তরীণ সার্ভারে হ্যাকারদের হামলায় সংস্থাটির কর্মীদের তথ্য ফাঁস হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা তাদের কর্মীদের ই-মেইলের মাধ্যমে হ্যাকিংয়ের বিষয়টি জানিয়ে সতর্ক করছে। এই হ্যাকিংয়ে সারা বিশ্বের আইটি কম্পানিগুলো তথা টেলিকমিউনিকেশন বিভাগের কর্মকর্তাগণ নড়ে চড়ে বসেছেন।

নাসা কর্তৃপক্ষের এক বিশ্বস্ত সূত্রে জানা গেছে, হ্যাকিংয়ের কারণে নাসার সাবেক ও বর্তমান কর্মীদের বেশকিছু ‘ব্যক্তিগত’ তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। তবে নাসার কোনো ‘মিশন’ সম্পর্কে হ্যাকাররা কোনো তথ্য পায়নি বলে নিশ্চিত করেছে সংস্থাটি।

ঠিক কবে নাগাদ এই হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে সে বিষয়ে এখন পর্যন্ত জানা যায়নি। তবে গত ২৩ অক্টোবর থেকে নাসা এ বিষয়ে অভ্যন্তরীণ তদন্ত করছে বলে জানায় নিউজ পোর্টাল স্পেসরেফ।

কর্মীদের কাছে পাঠানো নাসার ই-মেইলে বলা হয়, আমাদের দল ব্যক্তিগত তথ্য সুরক্ষার বিষয়টি বেশ গুরুত্ব সহকারে নিয়ে থাকে। নিজেদের সব সার্ভারের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে নাসা। এ লক্ষ্যে সর্বশেষ নিরাপত্তা ব্যবস্থা হালনাগাদে সব পদ্ধতি পুনরায় খতিয়ে দেখা হচ্ছে।

ই-মেইলে আরও বলা হয়, ২০০৬ সালের জুলাই থেকে নাসায় কাজ করছেন অথবা করেছেন এমন কর্মীদের সামাজিক নিরাপত্তা নম্বর এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য হ্যাকিংয়ের শিকার হয়েছে।

এর আগেও বড় ধরনের হ্যাকিংয়ের শিকার হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটিতে। ২০১১ সালে নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির কম্পিউটারগুলোর নিয়ন্ত্রণ নেয় হ্যাকাররা। এরপর ২০১৩ সালে মাস্টার ইটালিয়ান হ্যাকারস টিম নামের একটি দল নাসার ৮টি ডোমেইনের নিয়ন্ত্রণ নেয়। ইন্টারনেট দুনিয়ায় সাইবার ক্রাইম মহামারী আকার ধারণ করেছে। আধুনিক বিশ্বে সাইবার ক্রাইম মোকাবেলা করা একটি কঠিন চ্যালেঞ্জ।

 

ঢাকা, ২০ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।