মাত্র ১১ বছরে নাসায় এলিজা, বিয়েতে নিষেধাজ্ঞা


Published: 2018-12-18 18:38:53 BdST, Updated: 2019-01-21 00:14:09 BdST

আইটি লাইভ: এলিজা কার্সন। মাত্র ১১ বছর বয়স তার। স্বপ্নে ভাসছেন তিনি। পৃথিবীর মায়া মমতা ত্যাগ করে পৃথিবীরই কল্যাণে কাজ করে যাচ্ছে সে। নাসার কনিষ্ঠতম সদস্য তিনি। এলিজা কার্সনের আগ্রহ আর ডেডিকেশন দেখে অতি অল্প বয়সে নাসায় ভর্তি হয়েছে।

মহাকাশ গবেষণায় তার আগ্রহের কমতি নেই কোন অংশেই। সমস্ত অবস্থা অনুকূল হলে সে হবে ২০৩৩ সালে মঙ্গলে যাওয়া পৃথিবীর প্রথম মানুষ। এখন তার বয়স ১৭। তার মাকে সে জানেনা। সিংগেল প্যারেন্ট হিসেবে বাবার কাছে বড় হয়েছে। বাবা তাকে মঙ্গলের স্বপ্ন দেখতে শিখিয়েছে। যেহেতু সে মঙ্গলে গেলে ফিরে আসার সম্ভাবনা খুবই কম তাই নাসার যৌনতা, বিয়ে বা সন্তানধারণের নিষেধাজ্ঞাপত্রে স্বাক্ষর করেছে সে।

ভাবতে অবাক লাগে, মানুষের স্বপ্ন কত বড় হতে পারে! এলিজা জানে যে, সে হয়তো আর ফিরে আসবেনা এই পৃথিবীতে, ১৪/১৫ বছর পরে একমাত্র নি:সঙ্গ মানুষ হিসেবে কোটি কোটি মাইল দূরের লোহার লালচে মরিচায় ঢাকা প্রচন্ড শীতল নিষ্প্রাণ গ্রহের ক্ষীয়মাণ নীল নক্ষত্রের নিচে হারিয়ে যাবে।

সেই একা হারিয়ে যাওয়া তার কাছে কত বড় আনন্দ!! সেই আনন্দের কাছে পৃথিবীর এসব সাজানো সংসার প্রেম সন্তানাদি এসবের আনন্দ নির্বিঘ্নে বিসর্জন দিয়ে যাচ্ছে।

এলিজা কার্সন আমাদের স্বপ্ন দেখতে শেখায়। সে বলে- "Always follow your dream and don't let anyone take it from you."

 


ঢাকা, ১৮ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।