কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোতে ফ্রি ইন্টারনেট সংযোগ!


Published: 2018-11-30 19:31:02 BdST, Updated: 2018-12-13 06:33:25 BdST

আইটি লাইভ: দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোতে দেয়া হচ্ছে উচ্চগতির ফ্রি ওয়াই-ফাই সংযোগ। ৫৮৭টি সরকারি কলেজ, পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ট্রেনিং ইনস্টিটিউটে শিগগিরই উচ্চগতির ফ্রি ওয়াই-ফাই সুবিধা চালু করা হবে। এর ফলে শিক্ষার্থীরা স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চগতির ইন্টারনেট ব্যবহারের সুবিধা পাবেন বলে জানিয়েছে বিটিআরসি কর্তৃপক্ষ।

প্রকল্পের বিষয়ে জানতে চাইলে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার জানান, শিক্ষায় ডিজিটাল রুপান্তরের অংশ হিসেবে ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনায় প্রাথমিকভাবে সরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোকে উচ্চগতির ইন্টারনেট ব্রডব্যান্ড সংযোগের আওতায় আনা হচ্ছে। পর্যায়ক্রমে দেশের সব বেসরকারি কলেজ ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে এ সুবিধা সম্প্রসারণ করা হবে।

টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এ কর্মসূচি বাস্তবায়ন করবে। আগামী ২ ডিসেম্বর প্রকল্পের বাস্তবায়ন কাজ শুরু হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ৫৮৭টি সরকারি কলেজ, পাবলিক বিশ্ববিদ্যালয় ও ট্রেনিং ইসস্টিটিউটের মধ্যে ঢাকা বিভাগে ১৪৩, ময়মনসিংহ বিভাগে ৩৫, চট্টগ্রাম বিভাগে ১০৭, বরিশাল বিভাগে ৪৫, খুলনা বিভাগে ৮৩, রাজশাহী বিভাগে ৮৫, রংপুর বিভাগে ৫৬ এবং সিলেটে বিভাগে ৩৩ টি প্রতিষ্ঠান প্রাথমিকভাবে ফ্রি ওয়াই-ফাই সুবিধা নিশ্চিত করতে প্রকল্পের কাজ শুরু হয়েছে।

জানা গেছে, এ প্রকল্প বাস্তবায়ন করতে সরকারের নিজস্ব অর্থায়নে প্রায় ৪৫ কোটি টাকা ব্যয় বরাদ্দ দেয়া হয়েছে। চলতি বছরের ১২ জুন প্রকল্পটির অনুমোদন দেয়া হয়। প্রকল্পটি বাস্তবায়নের পর একবছর পর্যন্ত বিনামূল্যে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে ১০ এমবিপিএস হারে ব্যান্ড উইডথ সরবরাহ করা হবে। পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় কিংবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এ ব্যান্ডউইডথের ভাড়া বহন করবে।

 

 

ঢাকা, ৩০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।