গুজব ঠেকাতে ফেসবুকে নজরদারির নির্দেশ ইসির


Published: 2018-11-27 18:03:07 BdST, Updated: 2018-12-11 00:27:25 BdST

আইটি লাইভ: গুজব, অপপ্রচার ও ষড়যন্ত্র ঠেকাতে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে ২৪ ঘণ্টা নজরদারি রাখতে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। বিটিআরসি ও এনটিএমসির সঙ্গে বৈঠক কালে এ নির্দেশ দেন ইসি।

নির্দেশের বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, ভোটকে নিয়ে প্রপাগান্ডা, গুজব, নির্বাচনকে প্রশ্নবিদ্ধ বা বানচাল করার উদ্দেশ্যে ফেসবুকসহ সোশ্যাল মিডিয়া ব্যবহার করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে ২৪ ঘণ্টা মনিটরিংয়ের নির্দেশ দিয়েছি।

এসময় তিনি আরো বলেন, যদি কেউ ফেসবুকের ফেক আইডি থেকে প্রোপাগান্ডা করলে এবং চিহ্নিত করে অপপ্রচারকারীদের বিরুদ্ধে বিদ্যমান আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। সোশ্যাল মিডিয়া কোনোভাবেই বন্ধ করা যাবে না বলে মত দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। যারা গুজব ছড়াবে, সহিংসতা ও অপপ্রচার ছড়াবে তাদের বিষয়ে এনটিএমসি, বিটিআরসি ও আইনশৃঙ্খলা বাহিনীর সাইবার ক্রাইম ইউনিট মনিটরিং করবে। ইসিকে জানিয়েই দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান সচিব।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি), টেলিটক বাংলাদেশ, গ্রামীণ ফোন, বাংলালিংক, রবি ও এয়ারটেলের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে এ বৈঠক করেন।

ফেসবুকে প্রচারণার ওপর বিধিনিষেধ আরোপ আচরণবিধির আওতায় নেই জানিয়ে ইসি সচিব বলেন, অপপ্রচার বন্ধকরতে অপরাধীদের বিরুদ্ধে ডিজিটাল আইনেই হোক, আইসিটি আইন হোক যে আইন রয়েছে, যে আইন প্রযোজ্য হবে, সে আইনে ব্যবস্থা নেয়া হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বিষয়টি নিয়ে আবার বৈঠক হবে বলে জানান ইসি সচিব।

 


ঢাকা, ২৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।