ফেসবুকের প্রাইভেট মেসেজ বিক্রি করছে হ্যাকাররা!


Published: 2018-11-03 14:30:27 BdST, Updated: 2018-12-11 02:27:03 BdST

আইটি লাইভ: ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে সেই খবর পুরনো। তবে এই খবরের মধ্যে এবারও ভয়ঙ্কর তথ্য বের হয়েছে। তা হলো- হ্যাকট করা এসব ফেসবুক অ্যাকাউন্টের প্রাইভেট মেসেজ বিক্রি করছে হ্যাকাররা!

বিবিসির এক সংবাদে বলা হয়েছে, ৮১ হাজারের মত ফেসবুক অ্যাকাউন্ট তারা হ্যাক করেছে। সেসব অ্যাকাউন্টের প্রাইভেট মেসেজ বিনিময় করে লভ্যাংশ নিচ্ছে হ্যাকাররা।প্রাইভেট মেসেজ বিক্রি করা হচ্ছে দাবি করে এক ইউজার (FBSaler)। পরে গত সেপ্টেম্বরে সামনে আসে বিষয়টি। সাইবার সিকিওরিটি ফার্ম ডিজিটাল স্যাডোস এ ঘটনার তদন্তে নামলে বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্য। জানা যায়, প্রাইভেট মেসেজসহ প্রায় ৮১,০০০ বেশি অ্যাকাউন্ট বিক্রি করা হচ্ছে!

বিষয়টি নিশ্চিত করতে মাঠে নামে বিবিসি রাশিয়ান সার্ভিস। জানানো হয়, পাঁচ ফেসবুক অ্যাকাউন্ট হোল্ডারদের সঙ্গে যোগাযোগ করা হলে জানা যায় আসল সত্য। সেই অ্যাকাউন্ট হোল্ডাররা জানান, অ্যাকাউন্টগুলো তাদেরই। শুধুমাত্র মেসেজই নয়, ছবিসহ অন্যান্য কনটেন্টের সঙ্গে বিক্রি হচ্ছিল সেসব প্রোফাইলগুলোও।

হ্যাকের ঘটনায় বেশি প্রভাবিত হয়েছে ইউক্রেন এবং রাশিয়ার ব্যবহারকারীরা। এ তালিকা থেকে বাদ যায়নি ইউকে, ইউএস, ব্রাজিলসহ অন্যান্য দেশগুলোও। তবে ফেসবুক বলছে, মেসেজ বিক্রির খবর সত্য নয়।

ফেসবুকের নিরাপত্তা বিভাগের প্রধান গাই রোসেন বলেছেন, আমরা ব্রাউজার প্রস্তুতকারকদের সাথে যোগাযোগ করেছি। এ ছাড়া আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ করেছি এবং ফেসবুক অ্যাকাউন্ট থেকে তথ্য প্রদর্শন করে এমন ওয়েবসাইটও সরাতে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে কাজ চলছে।

 


ঢাকা, ৩ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।