৫ হাজার ফলোয়ার থাকলে নজরদারি


Published: 2018-08-19 16:51:56 BdST, Updated: 2018-09-19 04:11:18 BdST

আইটি লাইভ: ফেসবুক ও টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে পাঁচ হাজারেরও বেশি ফলোয়ার বা ভক্ত রয়েছে এমন ব্যক্তিদের নজরদারি করবে মিসরের সরকার। দেশটিতে সাইবার অপরাধ সংক্রান্ত নতুন এক আইনে এ কথা বলা হয়েছে। শনিবার আইনটি অনুমোদন দেন প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ্ আল সিসি।

নতুন আইনে, মিসরের জাতীয় নিরাপত্তা ও অর্থনৈতিক ক্ষেত্রে হুমকি মনে হতে পারে- এমন ওয়েবসাইট বন্ধের কথা বলা হয়। অবশ্য সিসি প্রশাসনের দাবি, সন্ত্রাসবাদ ও সাম্প্রতিক অস্থিতিশীলতা মোকাবেলার জন্যই আইনটি করা হয়েছে।

আইনটির আওতায় এরই মধ্যে দেশটিতে পাঁচশর বেশি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। নির্দেশনায় বলা হয়, বন্ধ ওয়েবসাইটগুলো ব্যবহারের চেষ্টা হলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে। এক্ষেত্রে জেল-জরিমানারও বিধান রয়েছে।

এদিকে ইন্টারনেট ব্যবহারে কড়াকড়ি আরোপ করে প্রণীত নতুন আইনকে মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ হিসেবে দেখছে মানবাধিকার গোষ্ঠীগুলো।

 

 


ঢাকা, ১৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।