উত্তরাধিকারসূত্রে ফেসবুকে মা-বাবার অধিকার!


Published: 2018-07-16 15:18:39 BdST, Updated: 2018-10-23 05:35:44 BdST

আইটি লাইভ: উত্তরাধিকার আইনে মৃত কন্যার ফেসবুক অ্যাকাউন্টে মা-বাবার অধিকার রয়েছে বলে রায় দিয়েছেন জার্মানির সর্বোচ্চ আদালত। দেশটির ফেডারেল কোর্ট অব জাস্টিসের (বিজিএইচ) পক্ষ থেকে জানানো হয়েছে, অনলাইন ডেটা নিয়েও ব্যক্তিগত ডায়েরি বা চিঠির মতো আচরণ করা উচিত। আর তা হচ্ছে উত্তরাধিকারদের কাছে পাঠিয়ে দেয়া।

জানা গেছে, ২০১২ সালে একটি ট্রেনের নিচে চাপায় মারা যান ১৫ বছর বয়সী কিশোরী। মেয়ের মৃত্যু আত্মহত্যা ছিল, না কি দূর্ঘটনা এটা বুঝতে তার ফেসবুক অ্যাকাউন্টের অধিকার চান মা-বাবা। কিন্তু মেয়ের কনটাক্ট ও অন্যান্য বিষয়ে প্রাইভেসি দেখিয়ে অ্যাকাউন্টে বাবা-মায়ের প্রবেশাধিকার দিতে রাজি হয়নি ফেসবুক কর্তৃপক্ষ। খবর বিবিসি’র।

নিজেদের বর্তমান নীতিমালা অনুযায়ী কোনো ব্যবহারকারী মারা গেলে ফেসবুক তার অ্যাকাউন্টে শুধু আত্মীয়দের আংশিক প্রবেশাধিকার দেয়। এ অধিকারে শুধু নিহতের অ্যাকাউন্টটি অনলাইন রেখে ‘মেমোরিয়াল’ করে দেয়া বা তা পুরোপুরি মুছে ফেলার সুযোগ রয়েছে। ২০১৫ সালে জার্মানির আদালত ওই মা-বাবার পক্ষেই রায় দেয়। এখন থেকে ফেসবুকের ডেটা উত্তরাধিকার আইনের আওতায় পড়বে বলে জানান আদালত।

পরে নিহতের মা-বাবা বিজিএইচের দ্বারস্থ হলে এই অ্যাকাউন্টের অধিকার পেয়ে যান। বিচারক উলরিশ গারমান বলেন, মৃতের পর আইনি উত্তরাধিকারদের কাছে ব্যক্তিগত ডায়েরি আর পত্র হস্তান্তর করা প্রচলিত। আর ডিজিটাল ডেটাকে আলাদাভাবে দেখার কোনো কারণ নেই। সেই সঙ্গে নিজেদের শিশু সন্তান অনলাইনে কাদের সঙ্গে কথা বলেছে তা নিয়ে মা-বাবা জানার অধিকার রাখেন বলেও উল্লেখ করেন আদালত।

 


ঢাকা, ১৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।