সাংবাদিকদের প্রশিক্ষণ দেবে গুগল


Published: 2018-06-23 15:57:23 BdST, Updated: 2018-09-25 17:50:20 BdST

আইটি লাইভ: এবার অনলাইনে ভূয়া সংবাদ প্রকাশ ঠেকাতে কঠিন কর্মসূচি হাতে নিয়েছে সার্চ জায়ান্ট গুগল। আট হাজারেরও অধিক সাংবাদিকদের প্রশিক্ষণ দিতে প্রস্তুতি হয়েছে গুগল। জায়ান্টটি ভারতের এ পরিমাণ সাংবাদিককে প্রশিক্ষণ দেবে।

জানা গেছে, প্রথমে ২০০ সাংবাদিককে প্রশিক্ষণ দিয়ে তাদের দক্ষ করে তোলা হবে। এর পর তাদের মেন্টর হিসেবে কাজ করতে সাহায্য করবে গুগল। এর পর বাকিদের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করবে।

পুরো ভারত বর্ষেই এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হবে বলে জানিয়েছে গুগল কর্তৃপক্ষ। প্রশিক্ষণে প্রধান ভাষা হবে ইংরেজি। ইংরেজির পাশাপাশি মোট ছয় ভাষায় প্রশিক্ষণ দেয়া হবে। ইংরেজি, হিন্দি, তামিল, তেলেগু, বাংলা ও কানাডা ভাষায় সাংবাদিকদের প্রশিক্ষণ দেয়া হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে গুগল ইন্ডিয়া।

গুগল কর্তৃপক্ষ বলেছেন, ভুয়া সংবাদ ঠেকাতেই এমন উদ্যোগ হাতে নিয়েছেন তারা। এ প্রশিক্ষণের মাধ্যমে সংবাদকর্মীরা কোনটা ভুয়া এবং কোনটা প্রকৃত খবর তা সহজেই চিনতে পারবেন। প্রশিক্ষণের মাধ্যমে একটা বড় নেটওয়ার্ক তৈরি করে ভুয়া খবর ঠেকাতে চেষ্ঠা চালচ্ছে গুগল।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রধান এরিনে জে লুই জানান, সংবাদকর্মীদের সঙ্গে শক্তিশালী নেটওয়ার্ক তৈরিতে কাজ শুরু হয়েছে। প্রশিক্ষণের মাধ্যমে সংবাদকর্মীরা সব ধরনের ভুয়া খবর ছড়ানো রোধে কাজ করব।

 

 

ঢাকা, ২৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।