নির্দিষ্ট কক্ষপথে ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট’


Published: 2018-05-22 14:49:47 BdST, Updated: 2018-08-18 04:22:09 BdST

আইটি লাইভ: নিজস্ব কক্ষপথে অবস্থান করছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ অবস্থান বর্তমানে কোথায় অবস্থান করছে তা জানিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বলেন, সোমবারের মধ্যেই পুরোপুরি নিজের অবস্থানে নির্দিষ্ট কক্ষপথে থাকবে স্যাটেলাইটটি।

গত ১২ মে বাংলাদেশ সময় মধ্যরাতের পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ কেনাভেরাল থেকে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হয়। স্যাটেলাইটটি নিজ কক্ষপথে পৌঁছে যায় বলে ক্যাম্পাসলাইভকে বলেন, বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম।

বঙ্গবন্ধু-১ প্রকল্প পরিচালক সোমবার বিটিআরসি জানায়, নিজস্ব কক্ষপথে মূল/অভিষ্ট অবস্থানের খুব সন্নিকটে বঙ্গবন্ধু স্যাটেলাইট। আশা করছি সোমবারের মধ্যে পুরোপুরি নিজের অবস্থানে থাকবে স্যাটেলাইটটি।

স্যাটেলাইট ট্রাকিং একটি ওয়েবসাইটের ইমেজে দেখা গেছে, বেলা সাড়ে ১২টার দিকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্রাজিল এবং ভেনিজুয়েলার আকাশের কক্ষপথ ধরে এগোচ্ছে। আগের দিন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রশান্ত মহাসাগরের মাঝ দিয়ে ইকুয়েডরের রাজধানী কিটো শহরের উপর দিয়ে কক্ষপথ বরাবর এগোচ্ছিলো।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্ধারিত ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ অরবিটাল স্লট (কক্ষপথ)-এ অবস্থান করবে বলে জানিয়েছে বিটিআরসি। রাশিয়ান প্রতিষ্ঠান ইন্টারস্পুটনিক ইন্টারন্যাশনালের সঙ্গে চুক্তি করে এই কক্ষপথ ক্রয় করেছিল বাংলাদেশ।

সরকারিভাবে বলা হচ্ছে যে, বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার আছে। এর ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য এবং বাকিগুলো ভাড়া দেওয়া হবে। সরকার আশা করছে, বর্তমানে বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে যে ১৪ মিলিয়ন ডলার ব্যয় হয়, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে সেই অর্থ সাশ্রয় হবে।

 


ঢাকা, ২২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।