"মাইক্রোসফট নিয়ে আসবে প্রযুক্তির নতুন যুগ"


Published: 2018-05-16 15:32:48 BdST, Updated: 2018-09-25 13:58:25 BdST

আইট লাইভ: মাইক্রোসফট করপোরেশনের বার্ষিক ডেভলপার সম্মেলন "মাইক্রোসফট বিল্ড" অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠিত ডেভলপার সম্মেলনে মাইক্রোসফট নেতৃবৃন্দ নতুন নতুন সকল প্রযুক্তির প্রদর্শন করেছে।

এসব প্রযুক্তি প্রত্যেক ডেভলপারকে মাইক্রোসফট অ্যাজুর ও মাইক্রোসফট ৩৬৫ সহ অন্যান্য প্ল্যাটফর্ম ব্যবহার করে এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) ডেভলপারে পরিণত হতে সহায়তা করবে। প্রতিনিয়তই প্রযুক্তি ক্লাউড ও এজ সেবার মাধ্যমে ধারাবাহিকভাবে মানুষের জীবন ও কাজের ধরণকে পরিবর্তন করে যাচ্ছে। এমন সময় ডেভলপারদের জন্য এআই নির্মাণ এখন আগের চেয়েও অনেক বেশি জরুরি হয়ে পড়েছে।

সম্মেলনে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা বলেন, ‘এখন আমাদের ইন্টেলিজেন্ট ক্লাউড ও ইন্টেলিজেন্ট এজের সময়। অতিসত্তর মাইক্রোসফট নিয়ে আসবে প্রযুক্তির নুন যুগ’

তিনি আরও বলেন, ‘প্রযুক্তির এ অগ্রগতি ডেভলপারদের জন্য অনেক সুযোগ নিয়ে আসবে এবং এর পাশাপাশি, আমরা যে প্রযুক্তি নির্মাণ করব, তা যেনো সবার জন্য আস্থা ও সুযোগ নিয়ে আসে এটা নিশ্চিত করার দায়িত্বও আমাদের ওপর চলে আসবে।’

বিশ্বাসযোগ্য এআই সুবিধাসম্পন্ন পণ্য, সেবা ও অনুশীলনের প্রতি মাইক্রোসফটের প্রতিশ্রুতি হিসেবে প্রতিষ্ঠানটি সবার জন্য এআই অভিগম্যতার ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটি আড়াই কোটি মার্কিন ডলারের পাঁচ বছর মেয়াদী কর্মসূচি গ্রহণ করেছে।

এ কর্মসূচির লক্ষ্য এআই এর ক্ষমতাকে বাড়িয়ে তোলার মাধ্যমে বিশ্বজুড়ে ১ বিলিয়নেরও বেশি বিশেষভাবে সক্ষম মানুষের কর্মক্ষমতা বৃদ্ধি করা। এ কর্মসূচির মধ্যে রয়েছে আর্থিক সহায়তা প্রদান, প্রযুক্তিগত বিনিয়োগ ও দক্ষতা এবং মাইক্রোসফট ক্লাউড সার্ভিসে অভিগম্যতার উদ্ভাবনে এআই- এর সংযুক্তি।

 


ঢাকা, ১৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।