গুগল সার্চ থেকে ছবি ডাউনলোড বন্ধ হচ্ছে


Published: 2018-02-13 14:45:27 BdST, Updated: 2018-02-18 09:00:48 BdST

আইটি লাইভ: গুগলের অন্যতম কাজের সেবা ইমেজ সার্চ। প্রয়োজনীয় ছবি খুঁজে পাওয়ার পর তা সরাসরি ডাউনলোড করতে শুধুমাত্র ‘ভিউ ইমেজ’ বাটন চাপারই অপেক্ষা। ফিচারটি ব্যবহার করে সজ্ঞানে-অজ্ঞতায় অনেক ব্যবহারকারী প্রতিদিন ছবি পাইরেসি করছেন। এটি ঠেকাতে গুগলের সঙ্গে চুক্তি করেছে অনলাইনে স্টক ইমেজের বিশাল ডেটাবেজ গেটি ইমেজেস।

নতুন চুক্তির ফলে গুগল ইমেজ সার্চ থেকে আর ভিউ ইমেজের মাধ্যমে সরাসরি ছবির ফাইলটি দেখা যাবে না, বরং ছবিটি কেনার জন্য ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে।

এভাবে ইমেজ পাইরেসি কমানো যাবে কিনা সে বিষয় দ্বিমত থাকলেও, গেটি ইমেজেসের সঙ্গে সে বিষয় আইনি জটিলতায় না যেতেই গুগলের এ প্রয়াস। পাইরেসিতে সহায়তার জন্য গুগলের বিরুদ্ধে মামলা করার জন্য প্রস্তুতি নিচ্ছিল তারা।

নতুন এ চুক্তির ফলে ভিউ ইমেজ বাটনের কাজে পরিবর্তন ছাড়াও গুগল ইমেজ সার্চে কপিরাইটযুক্ত ছবিতে আরও বড় করে কপিরাইটের ব্যাপারে সতর্কতা দেখানো হবে। ইন্টারনেটে কনটেন্ট ভিত্তিক ওয়েবসাইট বেড়ে যাওয়ায় গেটি ও অন্যান্য স্টক ইমেজ সাইট থেকে ছবি পাইরেসির পরিমাণ বেড়ে গেছে বহুগুণ।

 

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।